শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

Slider সারাবিশ্ব


১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষার জন্য বুকের তাজা রক্ত দিয়ে বিশ্বের ইতিহাসে মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করে গেছেন ভাষা শহীদরা। দিনটিকে তাই শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে জাতি।

অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে রাষ্ট্রপতি এবং পরে প্রধানমন্ত্রী শহীদদের প্রতি পুস্পস্তবক অর্পনের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় নেপথ্যে বাজছিল অমর একুশের কালজয়ী গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…’।

শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন। পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে দ্বিতীয়বার শহীদ মিনারে শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

শ্রদ্ধা নিবেদনের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী উপস্থিত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাসহ বিশিষ্টজনদের সঙ্গে কুশল বিনিময় করেন।
এরপর স্পিকার ও প্রধান বিচারপতি শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধান, কূটনীতিক, আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা, কূটনৈতিক মিশনের প্রধানগণ, রাষ্ট্রদুতগণ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাগণ এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ সময় শহীদ মিনারে শ্রদ্ধা জানান।

১২টা ১৪ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের জন্য খুলে দেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সামাদ, অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, ও কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ শ্রদ্ধা নিবেদন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূইয়া ও সাধারণ সম্পাদক জিনাত হুদার নেতৃত্ব সদস্যরা শ্রদ্ধা নিবেদন করেন।

পরে ফায়ার সার্ভিস, বাংলাদেশ পুলিশ, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেলিভিশন, কারা অধিদপ্তর, সংস্কৃতি মন্ত্রণালয়, জাসদ, সরকারি কর্ম কমিশন, স্বেচ্ছাসেবক লীগ, গণসংহতি আন্দোলন, জাতীয় যুব জোট, শিক্ষা মন্ত্রণালয়, বাংলা একাডেমি, দৈনিক প্রভাত, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়।

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
এর আগে সোমবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার জন্য রুটম্যাপ কার্যকর করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *