বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ বাংলাদেশে আসার সম্ভাবনা নেই

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


বঙ্গোপসাগরের সৃষ্ট লঘুচাপ বাংলাদেশে আসার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বিরাজমান রয়েছে। এটি ঘনীভূত হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ভারতের তামিলনাড়ু-পূন্ড্রচেরি ও দক্ষিণ অন্ধপ্রদেশের মধ্য দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

এদিকে শুক্রবার (১৮ নভেম্বর) দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। একই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া দেশের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে। সবশেষ শুক্রবার (১৮ নভেম্বর) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

শুক্রবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে ওমর ফারুক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এসময় সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিনদিনের মধ্যে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *