ড. আকবর আলির জানাজা বাদ জুমা, বুদ্ধিজীবী কবরস্থানে দাফন

Slider জাতীয়


সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. আকবর আলি খানের জানাজা বাদ জুমা গুলশানের আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে। আর দাফন করা হবে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে।
এর আগে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

বার্ধক্যজনিত নানা রোগ-শোক ঘিরে ধরেছিল তাকে। বৃহস্পতিবার হঠাৎই প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাকে নেয়া হয় হাসপাতালে। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়েছে। চিকিৎসক জানালেন, পথেই পরপারে পাড়ি জমিয়েছেন বিশিষ্ট এই অর্থনীতিবিদ।

আকবর আলি খানের ছোট ভাই কবীর উদ্দিন খান জানান, হার্ট অ্যাটাকে আকবর আলি খানের মৃত্যু হয়েছে। কবির উদ্দিন খান আরও বলেন, আকবর আলি খান বাসায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

১৯৪৪ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে জন্মগ্রহণ করেন আকবর আলি খান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ইতিহাসে পড়াশোনা করেন। পরে কানাডার কুইন্স ইউনিভার্সিটিতে অর্থনীতিতে পিএইচডি করেন তিনি।

সত্যবাদী, দক্ষ প্রশাসক আর ন্যায়ের প্রতি অবিচল এক যোদ্ধার নাম আকবর আলি খান। শিক্ষক হিসাবেও ছিলেন অনন্য এক ব্যক্তিত্ব।

মূলত আমলা হিসেবে ক্যারিয়ার শুরু করেন আকবর আলি খান। মন্ত্রিপরিষদ সচিব হিসেবে অবসর নেন তিনি। পাশাপাশি শিক্ষকতাও করেন। দুটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন এ অর্থনীতিবিদ।

অবসরের পর লেখালেখি শুরু করেন পুরোদমে। অর্থনীতি, ইতিহাস, সাহিত্য বিচিত্র বিষয়ে তার গবেষণামূলক বই পাঠকের কাছে বেশ সমাদৃত। প্রকাশিত বইয়ের সংখ্যা ১৭টি। এর মধ্যে অর্থনীতি বিষয়ে তার দুটি বই “পরার্থপরতার অর্থনীতি” এবং “আজব ও জবর-আজব অর্থনীতি” বেশ পাঠকপ্রিয় হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *