উক্রেনের মধ্যাঞ্চলেও রাশিয়ার হামলা, নিহত ২৩

Slider সারাবিশ্ব


ইউক্রেনের পূর্বাঞ্চলের পর এবার মধ্যাঞ্চলেও হামলা শুরু করেছে রাশিয়া। বৃহস্পতিবার (১৪ জুলাই) ভিনৎসিয়া শহরে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। এতে নিহত হয়েছেন অন্তত ২৩ জন।

খবর পেয়ে দ্রুত উদ্ধার অভিযান শুরু করে ফায়ার সার্ভিস। হামলায় বেশ কয়েকজন নিহতের পাশাপাশি আহত হয়েছেন অনেকে। উদ্ধারকর্মীদের বরাত দিয়ে সংবাদ মাধ্যম সিএনবিসি জানায়, আহত হয়েছেন ১১০ জন। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। ইউক্রেনের সেনাবাহিনীর অভিযোগ, যুদ্ধে টিকতে না পেরে বিভিন্ন বেসামরিক স্থাপনাকে লক্ষ্য বস্তুতে পরিণত করেছে রাশিয়া।

এ হামলাকে বেসামরিকদের বিরুদ্ধে প্রকাশ্য সন্ত্রাসী কর্মকাণ্ড আখ্যা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, যে স্থানে এ হামলা চালানো হয়েছে তার কোনো সামরিক গুরুত্বই নেই। ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে বলেও অভিযোগ জেলেনস্কির।

ভিনৎসিয়া শহরের পাশাপাশি একই দিন দোনেৎস্ক অঞ্চলের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রণ এলাকা হামলার ঘটনা ঘটে। এতে দুজন নিহত ও বেশ কয়েকজন আহত হন। রুশপন্থি বিচ্ছিন্নতাবদীদের লক্ষ্য করেই ইউক্রেনের প্রতিরোধ যোদ্ধারা এ হামলা চালায়।

চলমান যুদ্ধ বন্ধে তুরস্কের ইস্‌তাম্বুলে চলছে শান্তি আলোচনা। বুধবার শুরু হওয়া এ সংলাপে রাশিয়া এবং ইউক্রেনের সামরিক কর্মকর্তাদের পাশাপাশি জাতিসংঘের প্রতিনিধিও অংশ নেন। প্রথম দফার এ আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে জানান জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। আগামী সপ্তাহে দ্বিতীয় দফায় আবারও বৈঠক হওয়ার কথা।

এদিকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের বিষয়ে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান প্রসিউকিউটরের সঙ্গে বৈঠক করেছেন ৫৪টি দেশের প্রতিনিধি। এ সময় তারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের বিচারে ইউক্রেনকে সব ধরনের সহায়তার ঘোষণা দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *