আগামী পাঁচ বছর আইপিএলের ম্যাচ চ্যানেলে দেখা যাবে

Slider খেলা


আগামী বছর থেকে আইপিএল কোন চ্যানেলে দেখা যাবে, তা ঠিক হয়ে গেল। আইপিএলের মোট সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৪৪,০৭৫ কোটি টাকায়।

আগামী বছর থেকে আইপিএল কোন চ্যানেলে দেখা যাবে, তা ঠিক হয়ে গেল। টেলিভিশন স্বত্ব পেয়েছে ডিজনি স্টার। অর্থাৎ আগের বারের মতো আগামী পাঁচ বছরও আইপিএলের খেলা দেখা যাবে স্টার স্পোর্টসের বিভিন্ন চ্যানেলে। যদিও কোন চ্যানেল আইপিএল দেখানোর স্বত্ব পেয়েছে, তা সরকারি ভাবে জানায়নি বোর্ড। ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত আইপিএলের টেলিভিশন স্বত্ব বিক্রি হয়েছে। ডিজিটাল স্বত্ব পেয়েছে ভায়াকম ১৮।

বোর্ডের একটি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ২৩,৫৭৫ কোটি টাকায় টেলিভিশন স্বত্ব কিনেছে ডিজনি স্টার। ২০,৫০০ কোটি টাকায় আইপিএলের ডিজিটাল স্বত্ব কিনেছে ভায়াকম। আইপিএলের মোট সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৪৪,০৭৫ কোটি টাকায়। টেলিভিশনে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৫৭.৫ কোটি টাকা। ডিজিটাল মাধ্যমে ম্যাচ পিছু মূল্য ৪৮ কোটি টাকা। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য ১০৫ কোটি টাকা করে। এই সংখ্যাটি গোটা বিশ্বের খেলাধুলোর পরিপ্রেক্ষিতে দ্বিতীয় সর্বোচ্চ। শীর্ষে রয়েছে আমেরিকার রাগবি লিগ এনএফএল। তাদের ক্ষেত্রে এই সংখ্যাটা ২৭৪ কোটি টাকা। আইপিএল টেক্কা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগকে। ইপিএলের ম্যাচ পিছু মূল্য প্রায় ৮৯ কোটি টাকা। মেজর লিগ বেসবল, বা এমএলবি-র ক্ষেত্রেও এই সংখ্যাটা ৮৯ কোটি টাকা। এনবিএ, অর্থাৎ আমেরিকার বাস্কেটবল লিগে ম্যাচপিছু দাম ১৬ কোটি টাকা।

বাবরদের কাছে পিছিয়ে গেলেন রেহিতরা, আইসিসি-র এক দিনের ক্রমতালিকায় নামল ভারত
বোর্ডের এক কর্তা জানিয়েছেন, ‘‘ইতিমধ্যেই দুটো প্যাকেজ (শুধু ভারতীয় উপমহাদেশের স্বত্ব) বিক্রি করেই আমাদের ৫.৫ বিলিয়ন ডলার চলে এসেছে। সব থেকে তাৎপর্যের হল, ডিজিটাল স্বত্ব ম্যাচপিছু ৫০ কোটি টাকায় বিক্রি হয়েছে। এটা অভাবনীয়। বেস প্রাইসের থেকে ৫১ শতাংশ বেশি দর উঠেছে। এটা বিশাল।’’

এখনও পর্যন্ত এই নিয়ে তিন বার আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে। প্রথমে ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিএল সম্প্রচার স্বত্ব সোনি কিনেছিল ৮,২০০ কোটি টাকায়। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএল দেখানোর স্বত্ব কিনে নেয় ডিজনি স্টার ১৬,৩৪৮ কোটি টাকায়। এর পর এ বার ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত ৪৩,০৫০ কোটি টাকায় আইপিএল দেখানোর স্বত্ব বিক্রি হল। এ বার আইপিএলের দর বাড়ল ১৩৮ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *