বিজেপি নেত্রী নূপুর শর্মাকে থানায় তলব

Slider ফুলজান বিবির বাংলা

মহানবী হজরত মুহম্মদ (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করায় সাবেক বিজেপি মুখপাত্র নূপুর শর্মাকে তলব করেছে মহারাষ্ট্র পুলিশ। আজ মঙ্গলবার তাকে তলবের নোটিশ পাঠানো হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আগামী ২২ জুন থানে জেলার মুমব্রা পুলিশ স্টেশনে উপস্থিত হবেন নূপুর। সেখানে তদন্ত কর্মকর্তার সামনে বক্তব্য পেশ করতে হবে তাকে। মহারাষ্ট্র পুলিশ জানিয়েছে, নূপুরকে তলবের নোটিশ ইমেইল এবং ডাকে পাঠানো হয়েছে। সেখানে তার বিরুদ্ধে আনা অভিযোগের বিস্তারিত আছে।

গতকাল সোমবার মুম্বাই পুলিশ কমিশনার সঞ্জয় পান্ডে বলেছিলেন, নূপুরের বিরুদ্ধে ইতোমধ্যে পাইধনি থানায় অভিযোগ করা হয়েছে। আইন অনুযায়ী আমরা তাকে তার বক্তব্য দিতে ডাকবো।

গত মাসে একটি টিভি অনুষ্ঠানে হজরত মুহম্মদ (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন নূপুর। পরে তার সমর্থনে টু্ইট করেন বিজেপির নয়াদিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিনদাল। এ ঘটনায় নিন্দা জানায় সংযুক্ত আরব আমিরাত, ওমান, ইন্দোনেশিয়া, ইরাক, মালদ্বীপ, জর্ডান, লিবিয়া, বাহরাইনসহ বেশ কয়েকটি দেশ। এর জের ধরে বিজেপি থেকে বহিষ্কৃত হন নূপুর ও জিনদাল। যদিও বিতর্কিত মন্তব্যের জন্য তারা দুজন জনসমক্ষে ক্ষমা চেয়েছিলেন।

এদিকে হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিজেপির জ্যেষ্ঠ দুই কর্মকর্তার বিতর্কিত মন্তব্যের জেরে ভারতীয় পণ্য বর্জন করে কুয়েত ও কাতারের ব্যবসায়ীরা।

আরব নিউজ জানায়, গতকাল কুয়েতের আল-আরদিয়া কো-অপারেটিভ সোসাইটি মার্কেটের কর্মীরা ভারতীয় চা এবং অন্যান্য পণ্য তাক থেকে নামিয়ে ট্রলিতে স্তূপ করে রাখেন। এছাড়া ওই সুপারমার্কেটে চালের বস্তা, মসলা ও মরিচের প্যাকেট প্লাস্টিক দিয়ে ঢেকে রাখেন তারা। পণ্যগুলো প্লাস্টিক দিয়ে ঢেকে তার ওপরে আরবি ভাষায় লিখে দেন: ‘আমরা ভারতীয় পণ্য সরিয়ে ফেলেছি’। অপরদিকে এ ঘটনা সম্পর্কে জানতে ভারতের রাষ্ট্রদূতকে তলব করে ইরান।

উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে ভারতের। জিসিসি অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে কুয়েত, কাতার, সৌদি আরব, বাহরাইন, ওমান এবং সংযুক্ত আরব আমিরাত রয়েছে। ২০২০-২১ সালে এখান থেকে বাণিজ্য হয়েছে ৮৭ বিলিয়ন ডলারের। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে কয়েক কোটি ভারতীয় বসবাস করছেন। এদের মধ্যে সবচেয়ে বেশি ভারতীয় রয়েছেন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। প্রতি বছর মধ্যপ্রাচ্যের প্রবাসীরা ভারতে কয়েক মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়ে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *