ইংল্যান্ড দলে বাংলাদেশি বংশোদ্ভূত রবিনের অভিষেক

Slider খেলা


প্রথম ব্রিটিশ বাংলাদেশি হিসেবে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে টেস্ট ম্যাচ খেললেন রবিন জেমস দাশ। গতকাল বৃহস্পতিবার লর্ডসে শুরু হওয়া ইংল্যান্ড ও নিউ‌জিল্যা‌ন্ড মধ্যকার প্রথম টেস্ট ম্যাচে বদ‌লি খে‌লোয়াড় হি‌সে‌বে ফি‌ল্ডিংয়ে নামনে ২০ বছর বয়সী এ তরুণ।

জানা যায়, নিউজিল্যান্ডের ইনিংসের ৩৮তম ওভারে চোট পেয়ে মাঠ ছাড়েন অভিষিক্ত পেসার ম্যাথু পটস। কিন্তু ইংল্যান্ডের স্কোয়াডে ছিল না আর কোনো বাড়তি খেলোয়াড়। তাই স্কোয়াডের বাইরে থাকা এসেক্স কাউন্টি ক্লাবের তরুণ ব্যাটার রবিন দাসকেই নামিয়ে দেয়া হয় বদলি হিসেবে।

অবশ্য বেশিক্ষণ মাঠে থাকতে হয়নি রবিনকে। ৩৮তম ওভারের দ্বিতীয় বলে মাঠে নামেন রবিন। সেই ওভার শেষ হতেই ব্রড ফেরেন মাঠে। ফলে উঠে যেতে হয় রবিনকে। তবে মাত্র ৪ বলের জন্য হলেও ক্রিকেটের ঐতিহাসিক ভেন্যুতে অন্যরকম অভিষেকের স্বাদই পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত এ ক্রিকেটার।

রবিনের বাবার নাম মৃদুল দাস। গ্রামের বাড়ি সিলেটের সুনামগঞ্জ। তবে রবিনের জন্ম, বেড়ে ওঠা সবই ইংল্যান্ডের লেটনস্টোনে। সেখানেই তার ক্রিকেটে হাতেখড়ি। ২০ বছর বয়সী রবিন পড়াশোনা করছেন ব্রেন্টউড স্কুলে। বর্তমানে এসেক্স কাউন্টি ক্লাবে খেলছেন তিনি।

২০১৮ সালে এসেক্সের অনূর্ধ্ব-১৬ দলের হয়ে ২০০ রান করেছেন তিনি। এসেক্সের দ্বিতীয় একাদশের হয়েও খেলেছেন তিনি। ২০২০ সালের ভাইটালিটি ব্লাস্টে এসেক্সের মূল দলের হয়ে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রবিন। সে বছর বাংলাদেশে হওয়া বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ড্রাফটেও নাম জমা দিয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত এ ইংলিশ ক্রিকেটার।

এদিকে, লর্ডসে ফিল্ডিং করতে নামার পর এসেক্স কাউন্টি ক্লাব টুইটারে রবিনকে শুভেচ্ছাও জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *