হার দিয়ে বিশ্বকাপ মিশন শেষ মেয়েদের

Slider খেলা


দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হার দিয়েই বিশ্বকাপ মিশন শুরু হয় বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের। তৃতীয় ম্যাচে এসে পাকিস্তানের বিরুদ্ধে দেখা মেলে প্রথম জয়ের অভিজ্ঞতা।

কিন্তু এরপরের সব ম্যাচেই হেরে গিয়েছে বাঘিনীরা। সাত ম্যাচে বাংলাদেশের অর্জন এক জয়। শেষ ম্যাচে ইংল্যান্ডের কাছে হারটা বড়ই, ১০০ রানের ব্যবধানে।

পুরো টুর্নামেন্টেই বাংলাদেশের বোলাররা বেশ ভালো করেছে। দৈন্য দশা ছিল ব্যাটিংয়ে। যা দেখা গেল শেষ ম্যাচেও। সাত ম্যাচে একটি জয়ে ২ পয়েন্ট নিয়ে সাতে থেকে শেষ করলো বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও জয় আসতে পারতো, কিন্তু একেবারে কাছেও গিয়ে পারেননি বাংলাদেশের মেয়েরা।
শেষ ম্যাচে রোববার টস জিতে আগে ব্যাটিং করতে নামে ইংল্যান্ড। ট্যামি বিমন্ট, ন্যাট স্কিভার, অ্যামি জোন্স ও ম্যাচসেরা সোফিয়া ডাঙ্কলের ব্যাটে ৬ উইকেটে ২৩৪ রান তোলে তারা। জবাবে সোফি একলেসটোন, চার্লি ডিন, ফ্রেয়া ডেভিসদের বোলিং তোপের মুখে ৪৮ ওভারে ১৩৪ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ।

জয়ের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে একেবারে খারাপ শুরু করেনি বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে ৪২ রান যোগ করেন শামীমা সুলতানা ও শারমিন আক্তার। এই দুজনই ২৩ রান করে করেন। তারা আউট হওয়ার পর অধিনায়ক নিগার সুলতানা ও লতা মন্ডলই যা লড়েন। অধিনায়ক নিগার ২২ ও লতা ৩০ রান করেন। এছাড়া ফারজানা হক ও রিতু মনি ১১ রান করে করেন। ইংল্যান্ডের সোফি একলেসটোন ও চার্লি ডিন ৩টি এবং ফ্রেয়া ডেভিস ২টি উইকেট নেন।
এর আগে ব্যাটিং করা ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন সোফিয়া ডাঙ্কলে। ম্যাচেসরার পুরস্কার জেতা ডানহাতি এই ব্যাটার ৭২ বলে ৮টি চারে ৬৭ রান করেন। এ ছাড়া ট্যামি বিমন্ট ৩৩, ন্যাট স্কিভার ৪০ ও অ্যামি জোন্স ৩১ রান করেন। শেষের দিকে ব্যাটিং করা দুই অপরাজিত ব্যাটার ক্যাথেরিন ব্রান্ট ২৪ ও সোফি একলেসটোন ১৭ রান করেন। বাংলাদেশের সালমা খাতুন সর্বোচ্চ ২টি উইকেট নেন। একটি করে উইকেট পান জাহানারা আলম, রিতু মনি, ফাহিমা খাতুন ও লতা মন্ডল।

ইতোমধ্যে মেয়েদের বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট নির্ধারিত হয়ে গেছে। আগামী ৩০ মার্চ প্রথম সেমিতে মুখোমুখি হবে অস্ট্রেরিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। পর দিন ৩১ মার্চ দ্বিতীয় সেমিফাইনালে পরস্পরের মোকাবেলা করবে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মেয়েরা। ৩ এপ্রিল ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হবে শিরোপা নির্ধারণী ফাইনাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *