নরওয়েতে ন্যাটোর মহড়ায় মার্কিন বিমান বিধ্বস্ত

Slider সারাবিশ্ব


নরওয়েতে চার যাত্রী নিয়ে বিধ্বস্ত হয়েছে যুক্তরাষ্ট্রের একটি প্রশিক্ষণ বিমান। সামরিক জোট ন্যাটোর একটি মহড়ায় অংশ নেয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। এ খবর দিয়েছে বিবিসি। খবরে জানানো হয়, মার্কিন অসপ্রি বিমানটি স্থানীয় সময় সন্ধ্যা বেলা উত্তর নরওয়ের বোদো এলাকার দক্ষিণাঞ্চলে খারাপ আবহাওয়ার কারণে নিখোঁজ হয়। একটি উদ্ধারকারী হেলিকপ্টার এবং নরওয়েজিয়ান সেনাবাহিনীর একটি অরিওন বিমান নিখোঁজ বিমানটির সন্ধানে কাজ করছিল। তারাই শেষ পর্যন্ত একটি সংকেত পেয়ে বিমানটির বিধ্বস্ত হওয়ার স্থান চিহ্নিত করতে সক্ষম হয়। তবে আবহাওয়া বেশি খারাপ হওয়ায় উদ্ধারকারী হেলিকপ্টার বা বিমানের কেউ সেখানে নামতে পারেননি।

এখন পর্যন্ত ধ্বংসস্তুপে প্রাণের কোন চিহ্নও পাওয়া যায়নি। তাই ধারণা করা হচ্ছে যাত্রীদের সকলেই নিহত হয়েছেন।
এ নিয়ে নরডল্যান্ড পুলিশের চিফ অব স্টাফ বেন্ট এইলার্টসেন বলেন, আমরা বিমানটির ধ্বংসাবশেষ চিহ্নিত করেছি, কিন্তু প্রাণের কোন চিহ্ন দেখতে পাইনি। আমাদেরকে বলা হয়েছে মার্কিন বিমানটিতে চারজন মানুষ ছিলেন। কিন্তু এখন অন্ধকার হয়ে গেছে। আবহাওয়া পরিস্থিতি খারাপ। তাছাড়া পাহাড়ধসের একটা আশঙ্কাও রয়েছে।

বিবিসি জানিয়েছে, এই অসপ্রি বিমানটি মার্কিন মেরিন কোরের অন্তর্ভুক্ত। ‘কোল্ড রেসপন্স’ শিরোনামের নেটোর দ্বিবার্ষিক মহড়ায় এটি যোগ দিয়েছিল। যুক্তরাষ্ট্রের মেরিন কর্পসের অন্যতম গুরুত্বপূর্ণ সমরাস্ত্র এই বিমানটি। এটির বৈশিষ্ট্য হলো, এটি অন্যান্য বিমানের মতই দ্রুতগতিতে উড়তে পারে কিন্তু হেলিকপ্টারের মতো ওঠানামাও করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *