রাশিয়া প্রশ্নে চাপে আছে ভারত: বিবিসি

Slider সারাবিশ্ব

রাশিয়া-ইউক্রেন সংঘাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি ভারত। সাধারণ পরিষদ অধিবেশনেও ভোটদানে বিরত থেকেছে দেশটি। কিন্তু বিষয়টিকে ভালভাবে নেয়নি যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা।
রাশিয়া প্রশ্নে চাপে আছে ভারত: বিবিসি

এ বিষয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলেছে, দুই দেশের সংঘাত শুরু হওয়ার পর থেকে কয়েকটি বিবৃতি দিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছে ভারত। তারা উভয়পক্ষকে শান্ত থেকে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানে জোর দিয়েছে। পাশাপাশি আঞ্চলিক অখণ্ডতার ওপরও জোর দিয়েছে। কিন্তু ভারত কোনো বিবৃতিতেই রাশিয়ার নাম পর্যন্ত নেয়নি। যা যুক্তরাষ্ট্রকে ক্ষুব্ধ করেছে।

ভারতের সঙ্গে রাশিয়ার সম্পর্কে বেশ পুরনো। দেশটি তার অস্ত্রের যোগানের প্রায় ৫০ ভাগ রাশিয়া থেকে আমদানি করে। গত বছর রাশিয়া থেকে সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনে ভারত। এতেই যুক্তরাষ্ট্রে বেশ চটে যায়। এ ক্ষেত্রে প্রশ্ন থেকে যাচ্ছে, রাশিয়া থেকে অস্ত্র কেনায় ভারত কি মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে?

গত শনিবার ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত দেনিস আলিপোভ দিল্লির পররাষ্ট্রনীতিকে স্বাধীন অভিহিত করে স্বাগত জানিয়েছেন। তবে একই সময়ে জ্যেষ্ঠ মার্কিন কূটনীতিক ডোনাল্ড লু বলেন, ইউক্রেন নিয়ে ভারত যেন স্পষ্ট অবস্থান নেয়, সে জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ওয়াশিংটন।

অতএব পরিস্থিতি এটা স্পষ্ট বলে দিচ্ছে যে, ভারতের পক্ষে হয়তো খুব বেশিদিন হয়তো জোটনিরপেক্ষ থাকা কঠিন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *