নতুন উপগ্রহ চিত্র; ইউক্রেন সীমান্তে ব্যাপক রুশ তৎপরতা!

Slider সারাবিশ্ব

চরম উত্তেজনা বিরাজ করছে রাশিয়া ও ইউক্রেন সীমান্তে। যদিও সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে জানিয়েছে মস্কো, তবে তা নিয়ে সন্দেহ জোরাল সৃষ্টি করেছে স্যাটেলাইটে পাওয়া নতুন চিত্র। মার্কিন প্রযুক্তি কোম্পানি ম্যাক্সার টেকনোলজিসের নতুন উপগ্রহ চিত্রে বেলারুশ, ক্রিমিয়া এবং পশ্চিম রাশিয়ায় ব্যাপক সামরিক তৎপরতা ধরা পড়েছে।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্র বলেছে, ইউক্রেন সীমান্তে রাশিয়া আরও ৭ হাজারের মতো সৈন্য উপস্থিতি বৃদ্ধি করেছে; যাদের মধ্যে কিছু সৈন্য বুধবার সেখানে পৌঁছেছেন।

এদিকে গত ৪৮ ঘণ্টায় ম্যাক্সারের ধারণকৃত উচ্চ-রেজ্যুলেশনের ছবিতে দেখা যায়, বেলারুশ-ইউক্রেন সীমান্ত থেকে ছয় কিলোমিটারেরও কম দূরত্বে নতুন একটি সামরিক পন্টুন সেতু নির্মাণ এবং ক্রিমিয়া, পশ্চিম রাশিয়ায় সৈন্য ও সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে।
মার্কিন এই বেসরকারি প্রযুক্তি কোম্পানির উপগ্রহ চিত্রে বেলারুশ সীমান্তে রাশিয়ার সৈন্যদের প্রশিক্ষণের দৃশ্য দেখা গেছে। সেখানে রাশিয়ার সামরিক বাহিনীর অ্যাটাক হেলিকপ্টারও মোতায়েন ও বিশাল ফিল্ড হাসপাতালও নির্মাণ করা হয়েছে।

রাশিয়া যেসব এলাকায় সামরিক উপস্থিতি জোরদার করেছে; তার মধ্যে অন্যতম ইউক্রেনের উত্তর এবং উত্তর-পশ্চিমাঞ্চল। এছাড়া ২০১৪ সালে রাশিয়ার দখল করা ক্রিমিয়া উপকূল এবং ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে মস্কোর বিশাল বিমানঘাঁটিও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *