সাফারি পার্কের অসুস্থ সিংহী বাঁচল না

জাতীয়

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অসুস্থ আফ্রিকান সিংহীটি মারা গেছে। সিংহীটির বয়স প্রায় ১১ বছর।

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় বৃহস্পতিবার বিকেলে সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর জানিয়ে বলেছে, বৃহস্পতিবার বেলা ১টার দিকে আফ্রিকান সিংহীটি মারা গেছে।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছর ১১ আগস্ট সিংহীটির অসুস্থতা শনাক্ত হয়। পেটের দিকে পানি জমে থলির মত অংশ ঝুলে থাকতে দেখা যায়।

সিংহীটির শারীরিক অসুস্থতা শনাক্ত হওয়ার পর হতেই নিয়মিতভাবে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার সাবেক কিউরেটর এবিএম শহীদ উল্ল্যাহ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতালের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের পরিচালক অধ্যাপক রফিকুল আলমের পরামর্শ অনুযায়ী চিকিৎসা চলছিল সিংহীটির। এরপর বিভিন্ন সময়ে সিংহীটির বাম পায়ে সমস্যা দেখা দেয়, মুখ দিয়ে রক্ত বের হয় এবং শ্বাসকষ্টজনিত লক্ষণ দেখা যায়।

সর্বশেষ ২ ফেব্রুয়ারি বিকেল সোয়া ৪টার দিকে সিংহীটি চার পা ঝাঁকুনি দিয়ে শোয়া অবস্থায় কাঁপতে থাকে।

বঙ্গবন্ধু সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান তখন সিংহীর চিকিৎসা শুরু করেন। ৩ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৭টার দিকে সিংহীটির শ্বাসকষ্ট বেড়ে যায়। পরে বেলা ১টার দিকে সিংহীটি মারা যায়।

২০১৩ সালে সাফারি পার্ক প্রতিষ্ঠার পরপরই দক্ষিণ আফ্রিকা থেকে এ সিংহটি আনা হয়। সিংহীটির মৃত্যুর পর পার্কে এখন সিংহ থাকল ৯টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *