গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

Slider গ্রাম বাংলা

গাজীপুর: গাজীপুরে বকেয়া বেতন ও ভাতা পরিশোধের দাবিতে পোশাক কারখানার শ্রমিকরা রাস্তা অবরোধ ও অগ্নিসংযোগ করে বিক্ষোভ করেছে।

সোমবার বিকেলে গাজীপুর সিটি করপোরেশনের বাসন থানার টেকনগপাড়া এলাকায় অবস্থিত চৌধুরী গার্মেন্টস কারখানার সামনে এ বিক্ষোভ করে শ্রমিকরা।

এ সময় তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ ও অগ্নিসংযোগ করে।

পুলিশ ও আন্দোলনরত শ্রমিকরা জানান, গাজীপুর সিটি করপোরেশনের বাসন থানার টেকনগপাড়া এলাকায় অবস্থিত চৌধুরী গার্মেন্টস কারখানায় গত এক মাস ধরে উৎপাদন কাজ না থাকায় শ্রমিকরা বেকার হয়ে পড়েছে। সোয়েটার তৈরির এ কারখানার শ্রমিকরা গত অক্টোবর মাস পর্যন্ত দুই থেকে তিন মাসের বকেয় বেতন ভাতা পাওনা রয়েছে। শ্রমিকরা তাদের পাওনা পরিশোধের জন্য কারখানা কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কিন্তু কর্তৃপক্ষ একাধিকবার শ্রমিকদের পাওনা পরিশোধের আশ্বাস দিয়েও পরিশোধ করেনি। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। পরে সোমবার বিকেল ৩টার দিকে শ্রমিকরা কারখানার সামনে জড়ো হয়ে তাদের পাওনা বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করে।

জিএমপির বাসন থানার অফিসার ইনচার্জ (ওসি) মালেক খসরু খান ও এলাকাবাসী জানান, বিকেল ৪টার দিকে আন্দোলনরত শ্রমিকরা কারখানার পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর এসে অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়কের উপর টায়ার ও কাঠে অগ্নিসংযোগ করে। এতে মহাসড়কের উভয়দিকে যানচলাচল বন্ধ হয়ে যায় এবং উভয়দিকে যানবাহন আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। পুলিশ সদস্যরা আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে ও কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনার মাধ্যমে সমাধানের উদ্যোগ নেয়ার আশ্বাস দেয়। পুলিশের আশ্বাস পেয়ে শ্রমিকরা মহাসড়কের অবরোধ তুলে নিয়ে কারখানার সামনে গিয়ে অবস্থান নেয় এবং বিক্ষোভ করতে থাকে। শ্রমিকরা বিকেল সাড়ে চারটার দিকে মহাসড়কের অবরোধ তুলে নিলে ওই মহাসড়কে আবার যানবাহন চলাচল শুরু হয়। সন্ধ্যা পর্যন্ত বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনে অবস্থান করছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *