চালকের শাস্তি বাড়লেই সড়ক দুর্ঘটনা কমবে না : শাহজাহান খান

Slider সারাদেশ


বগুড়া: বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি ও সাবেক মন্ত্রী শাহজাহান খান এমপি বলেছেন, অনেকে মনে করেন চালকের শাস্তি বাড়লে সড়ক দুর্ঘটনা কমবে। কিন্তু এটা ঠিক নয়। শুধু চালকের কারণে নয়, ১০৫টি কারণে সড়ক দুর্ঘটনা হয়। তাই শ্রমিকদের কল্যাণে সড়ক আইন সংশোধন করছে সরকার। এ জন্য ১১১টি সুপারিশ করা হয়েছে। তিনি বলেন, যারা যাত্রী পরিবহন সেবা দেয়, ইলিয়াস কাঞ্চন তারেদকে খুনি ও ঘাতক বলেন। তারা নিরাপদ সড়কের নামে পরিবহন শ্রমিকদের সব দোষ দেন। তাই সড়ক দুর্ঘটনারোধে চালকদের সাবধানে ও আইন মেনে চলতে হবে।

বৃহস্পতিবার দুপুরে বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনয়নের ত্রিবার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধান বক্তা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, সড়ক দুর্ঘটনার পর যারা তদন্ত ছাড়াই শ্রমিকদের হত্যা করে তাদেরকে বিশেষ আদালতে বিচার করতে হবে। তিনি বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের আসন্ন নির্বাচন পরিচালনায় ফেডারেশনের রাজশাহী বিভাগীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম রফিককে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন। একইসাথে তিনি বগুড়া জিলা স্কুল মাঠে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে শ্রমিকদের কাছে প্রতিশ্রুতি দেন। ১০ বছর পর কামরুল আলম বাজু স্মৃতি সংসদের আন্দোলনের মুখে শহরের ভবের বাজার ট্রাক টার্মিনালে ওই সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল হামিদ মিটুলের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় আয় ব্যয়ের রিপোর্ট পেশ করেন সাধারণ সম্পাদক সামছুদ্দিন শেখ হেলাল। রিপোর্টের আয় ব্যয়ের অসঙ্গতি নিয়ে প্রশ্ন তোলেন সদস্যরা। এ সময় সেখানে ব্যাপক হৈচৈ শুরু হয়। পরে চার্টার্ট অ্যাকাউনটেন্ট প্রতিষ্ঠান দ্বারা আয় ব্যয় অডিট করার প্রতিশ্রুতি দিলে পরিস্থিতি শান্ত হয়।

সভায় আরো বক্তব্য দেন ফেডারেশনের রাজশাহী বিভাগীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম রফিক, রংপুর জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মজিদ, শ্রম অধিদফতরের রাজশাহী কার্যালয়ের সহকারী পরিচালক রাজিয়া সুলতানা, শ্রম কর্মকর্তা মিজানুর রহমান, শ্রমিক নেতা আমিনুল ইসলাম, সৈয়দ কবির আহমেদ মিঠু, আব্দুল মান্নান মন্ডল প্রমুখ।

তবে বাজু স্মৃতি সংসদের নেতাকে বক্তব্য দানে বাধা প্রদানের অভিযোগ উঠেছে। সভায় প্রায় ১০ হাজার শ্রমিক অংশ নেন। সভার কারণে সকাল থেকে দুপুর পর্যন্ত বগুড়ার যানবাহন চলাচল বন্ধ ছিল। একইসাথে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *