প্রস্তুত ইজতেমা ময়দান, ১১ টায় আখেরী মোনাজাত

Slider জাতীয়
10427334_424597377693467_6655582266916149429_n
মীর ফারুক
স্পেশাল করেসপন্ডেন্ট
টঙ্গী ইজতেমা ময়দান থেকে:  আল্লাহ-রাসুলের পথ লাভের বয়ান শুনে আর ইবাদত বন্দেগীতে মশগুল হয়ে সময় পার করছেন বিশ্ব ইজতেমায় আগত দেশি-বিদেশি লাখো মুসুল্লি।
রোববার (১৮ জানুয়ারি) জোহরের নামাজের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

ইজতেমা আয়োজক কমিটির একজন মুরুব্বি  বলেন, আশা করছি, বেলা ১১টার দিকে আখেরি মোনাজাত শুরু হবে। আখেরি মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সা’দ।

১৬ জানুয়ারি শুক্রবার আম বয়ান দিয়ে শুরু হয় দ্বিতীয় পর্বের ইজতেমা। হরতাল-অবরোধে প্রথম দিনে মুসুল্লিদের উপস্থিতি তুলনামূলক কম থাকলেও এখন জনসমুদ্রে পরিণত হয়েছে টঙ্গীর তুরাগ তীরের ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকা।

শনিবার সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থাকলেও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মুসুল্লিদের উপস্থিতি বাড়তে থাকে।

তবে বৃষ্টিতে বিছানা ও কাপড় চোপড় ভিজে যাওয়ায় মাঘের শীতে বেশ দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। কিন্তু এদিকে কোনো ক্রুক্ষেপ নেই মুসুল্লিদের। যে যেভাবে পারছেন সেখানেই ইবাদতে ব্যস্ত সময় পার করছেন।

একাধিক মুসুল্লি বলেন, ইজতেমা ময়দানে থাকা-খাওয়া নিয়ে কোনো কষ্ট নেই। ঈমান, আখলাক ও দীনের দাওয়াতি বয়ান শুনে আর আমল করেই সময় কেটে যাচ্ছে। এসব কষ্ট কোনো বিষয় না।

টঙ্গীর ইজতেমা ময়দান ছাড়াও আশপাশে প্যান্ডেলে জায়গা না পেয়ে নিজ উদ্যোগেই পলিথিন টানিয়ে ইজতেমায় শরিক হয়েছেন মুসুল্লিরা।

চলতি বছরের ৯-১১ জানুয়ারি অনুষ্ঠিত হয় মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মাঝে চার দিন বিরতি দিয়ে ১৬ জানুয়ারি শুরু হয়ে ইজতেমার দ্বিতীয় পর্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *