কালীগঞ্জে কোভিড-১৯ নমুনা সংগ্রহে চালু হলো নমুনা সংগ্রহ বুথ

Slider বাংলার মুখোমুখি


মো: সাজ্জাত হোসেন, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি: কালীগঞ্জে গত ১২ই এপ্রিল রবিবার প্রথম করোনা রোগী সনাক্ত হওয়ার পর থেকে তা ক্রমান্বয়ে বারতেই থাকে। কিন্তু ২১ই এপ্রিল থেকে আর সেই হারে না বারলেও ডাক্তার ও রোগীদের নিরাপত্তার স্বার্থে, গাজীপুর জেলা প্রশাসনের পরিকল্পনা ও অর্থায়নে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা সংগ্রহ বুথ স্থাপন করা হয়। এ বিষয়টি নিশ্চিত করেছেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ছাদেকুর রহমান আকন্দ।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ছাদেকুর রহমান আকন্দ বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় গাজীপুর জেলা প্রশাসনের পরিকল্পনা ও অর্থায়নে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি করোনা ভাইরাস নমুনা সংগ্রহ বুথ স্থাপন করা হয়েছে।

তিনি আরো বলেন, পাশাপাশি কালীগঞ্জ উপজেলায় আরো কয়েকটি বুথ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। করোনা ভাইরাস বহন করে আসা রোগীর মাধ্যমে যাতে ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীরা ঝুঁকির মধ্যে না পড়েন সেজন্য এ বুথ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়।

৪ঠা মে সোমবার সরেজমিনে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, সম্পূর্ণ কাচ দিয়ে ঘেরা নমুনা সংগ্রহ বুথ। বুথে স্থাপন করা সাউন্ড সিস্টেমের মাধ্যমে চিকিৎসক ও বাইরে থাকা রোগীর মধ্যে কথোপকথন হয়। এ সময় কোন রোগীর তাপমাত্রা করোনা ভাইরাসের উপসর্গের সঙ্গে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডের আইসোলেশনে পাঠানো হয়। এতে নমুনা সংগ্রহকারী ও নমুনা প্রদানকারী একে অন্যের সংস্পর্শে যেতে হচ্ছে না। এভাবে একজন নমুনা সংগ্রহকারী অল্প সময়ে অধিক লোকের নমুনা সংগ্রহ করতে পারেন। পাশাপাশি তার করোনা ভাইরাসে সংক্রমণের কোন ঝুঁকিও থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *