কালীগঞ্জ পৌর এলাকার ৭০০ পরিবারে খাদ্য ও ত্রাণসামগ্রী বিতরণ

Slider গ্রাম বাংলা


মো: সাজ্জাত হোসেন, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি: জনমনে আতঙ্ক বিরাজকারী মহামারী করোনা ভাইরাসের (কোভিড- ১৯) ভয়াবহ সংক্রমণের কারণে সারা দেশের মতো, কালীগঞ্জ পৌরসভা ও কালীগঞ্জ উপজেলার সকল ইউনিয়নে চলছে লকডাউন। যার ফলে কালীগঞ্জে বিদ্যমান যাবতীয় শিল্প কারখানা, মিল-ফেক্টরী, যাত্রীবাহী-মালবাহী যানবাহন সহ দোকানপাট ও হাট বাজার সবকিছু বন্ধ রয়েছে। এতে করে কালীগঞ্জ উপজেলার অসহায়, হতদরিদ্র, দিনমজুর, খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষের কাজকর্ম সম্পূর্ণভাবে বন্ধ হয়ে পরেছে। সরকার ঘোষিত লকডাউন মেনে ঘরমূখী হয়ে গৃহবন্দী আছেন সবাই। ঘরে শত অভাবের মাঝেও কাজে বের হতে পারছেনা।

যার ফলশ্রুতিতে কালীগঞ্জের সকল অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও নিম্ন আয়ের মানুষগুলো চরমভাবে আর্থিক সংকটের মধ্যে পরেছেন। এই দূর্যোগের মূহুর্তে করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি ত্রানের (২০১৯-২০২০) অর্থ বছরের করোনা ভাইরাসের মানবিক সহায়তার আওতায় বরাদ্দকৃত ত্রানসামগ্রী, বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপির সহযোগিতায়, কালীগঞ্জ পৌরসভার মাধ্যমে পৌর ৬ নং ওয়ার্ডের জন্য বরাদ্দকৃত এবং মানবিক সহায়তাবোধ থেকে এলাকার বিত্তবান ব্যক্তিদের সাথে নিয়ে পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে পর্যায়ক্রমে, কালীগঞ্জ পৌর ৬ নং ওয়ার্ডের অসহায়, হতদরিদ্র ও দিনমজুর, খেটে খাওয়া ৭০০ কর্মহীন পরিবারের ঘরে ঘরে গিয়ে খাদ্য ও ত্রানসামগ্রী বিতরণ করেছেন কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও কালীগঞ্জ পৌর ৬ নং ওয়ার্ডের কাউন্সিলার পরিমল চন্দ্র ঘোষ।

এসব খাদ্য ও ত্রাণসামগ্রী বিতরণের সময় কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও কালীগঞ্জ পৌর ৬ নং ওয়ার্ডের কাউন্সিলার পরিমল চন্দ্র ঘোষ বলেন, গতকাল করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি ত্রানের (২০১৯-২০২০) অর্থ বছরের করোনা ভাইরাসের মানবিক সহায়তার আওতায়, কালীগঞ্জ পৌরসভার বরাদ্দ হতে আমার ওয়ার্ডের জন্য বরাদ্দকৃত ত্রানসামগ্রী অত্র ওয়ার্ডের ৪০ অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া কর্মহীন পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে।

তিনি আরো বলেন, মহামারী করোনা ভাইরাস মোকাবেলায় কালীগঞ্জ পৌর ৬ নং ওয়ার্ডের সাধারণ জনগণের পাশে থাকার লক্ষে ও এলাকার অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া কর্মহীন মানুষের খাদ্যাভাব দূর করতে, নিজের সামাজিক দায়বদ্ধতা থেকে এলাকার জনপ্রতিনিধি হিসেবে, এই দূর্যোগের মূহুর্তে সরকারি ত্রাণের পাশাপাশি এলাকার বিত্তবান ব্যক্তিদের সহযোগীতায় ও আমার ব্যক্তিগত উদ্যোগে পর্যায়ক্রমে আমার ওয়ার্ডের অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া কর্মহীন ৭০০ পরিবারের মাঝে তাদের ঘরে ঘরে গিয়ে খাদ্য ও ত্রানসামগ্রী বিতরণ করা হয়েছে।

কালীগঞ্জ পৌরসভায় বাংলাদেশ সরকার কর্তৃক বরাদ্দকৃত কোন ত্রানসামগ্রী হতে আমার ওয়ার্ডের অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া নিম্নআয়ের কোন পরিবার বাদ যাবে না। অত্র ওয়ার্ডের সকল অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া পরিবারগুলো খাদ্য ও ত্রানসামগ্রী না পাওয়া পর্যন্ত খাদ্য ও ত্রাণ বিতরণ কার্য অব্যাহত থাকবে। দেশে বিরজমান দূর্যোগের এই মূর্হুতে আমার ওয়ার্ডের সকল অসহায়, হতদরিদ্র, দিনমজুর, নিম্নবিত্ত খেটে খাওয়া পরিবারের জন্য সামান্য কিছু করতে পেরে নিজে মানসিক ভাবে অনেকাংশে স্বস্তিবোধ করছি।

তিনি আরো জানান, আমি ব্যক্তিগত ভাবে অতীতে বিভিন্ন দূর্যোগের সময় জনগণের পাশে ছিলাম, বর্তমানে পাশে আছি এবং ভবিষ্যতেও তাদের পাশে থাকার আপ্রাণ চেষ্টা করবো। এখন কবির ভাষায় বলতে খুব ইচ্ছা করছে-
“হে অতীত তুমি ভূবনে ভূবনে, কাজ করে যাও অতি গোপনে গোপনে”
অতীত ঐতিহ্যের উপর দাঁড়িয়ে আছে বর্তমান ও ভবিষ্যতের প্রেরণা। তাই অতীতকে ভুলে বর্তমান ও ভবিষ্যতের কথা চিন্তাও করা যায়না।

এই সময় উপস্থিত ছিলেন, আওয়ামীলীগ নেতা মোঃ রুহুল আমিন, কালীগঞ্জ পৌর ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি পহলাদ চন্দ্র ঘোষ, সাধারণ সম্পাদক নুরুল খান সহ অত্র ওয়ার্ডের আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *