চট্টগ্রাম বন্দরে ঢাকামুখী সাত শতাধিক কনটেইনার আটকা

চট্টগ্রাম সারাদেশ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : টানা অবরোধে চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে স্বাভাবিক কার্যক্রম চললেও বন্দর থেকে ঢাকামুখী কনটেইনারের জট সৃষ্টি হয়েছে। গত কয়েক দিনে চট্টগ্রাম বন্দর থেকে ঢাকামুখী সাত শতাধিক কনটেইনার বন্দর ইয়ার্ডে আটকা পড়েছে।
তবে চট্টগ্রাম ও আশপাশের এলাকায় কনটেইনার পরিবহণ স্বাভাবিক থাকায় এবং রাতের বেলায় কিছু কনটেইনার ঢাকায় পরিবহণ হওয়ায় বন্দরে কনটেইনার জট সৃষ্টি হয়নি বলে দাবি করেছে বন্দর কর্তৃপক্ষ।
চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, জাহাজ থেকে কনটেইনার খালাস, সরবরাহ প্রক্রিয়ায় স্বাভাবিক সময়ে চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে ২২ থেকে ২৪ হাজার টিইউএস কনটেইনার মজুত থাকে। কিন্তু চলমান অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির ফলে বন্দর ইয়ার্ডে পরিবহণের বা খালাসের জন্য অপেক্ষমাণ থাকা কনটেইনারের মজুত বেড়েছে। রোববারে পরিসংখ্যানমতে, চট্টগ্রাম বন্দরে থাকা কনটেইনারের সংখ্যা ২৬ হাজার ৪৪৩ টিইউএস।
বন্দর সূত্র জানায়, অবরোধের কারণে ঢাকাগামী কনটেইনার মোভার, লরি কিংবা কাভার্ড ভ্যান চলাচল বন্ধ না থাকলেও তা স্বাভাবিকের চেয়ে কম। চট্টগ্রাম বন্দরে বিভিন্ন দেশ থেকে আসা জাহাজ থেকে দৈনিক তিন শতাধিক কনটেইনার খালাস হচ্ছে। এর মধ্যে স্বাভাবিক নিয়মে প্রতি ২৪ ঘণ্টায় দুই শতাধিক কনটেইনার ঢাকায় পরিবহণ হয়। কিন্তু অবরোধের কারণে প্রতি ২৪ ঘণ্টায় এক শর বেশি কনটেইনার ঢাকায় সরবরাহ বা পরিবহণ হচ্ছে না। ফলে ঢাকামুখী বিপুলসংখ্যক কনটেইনার চট্টগ্রাম বন্দরে আটকে আছে।
সোমবার সকাল পর্যন্ত চট্টগ্রাম বন্দরে ঢাকামুখী সাত শতাধিক কনটেইনার আটকে আছে বলে বন্দর সূত্র নিশ্চিত করেছে।

 

এ ব্যাপারে চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক  জানান, অবরোধের মধ্যে চট্টগ্রাম বন্দর অভ্যন্তরে সব কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে। জাহাজে কনটেইনার ওঠানো-নামানো এবং বন্দর ইয়ার্ড থেকে কনটেইনার খালাস প্রক্রিয়াও স্বাভাবিকভাবেই চলছে। অবরোধের ফলে চট্টগ্রাম বন্দরের কার্যক্রমে কোনো ধরনের সমস্যা হয়নি। বন্দরের শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তারাও স্বতঃস্ফূর্তভাবে দায়িত্ব পালন করছেন নির্বিঘ্নে।
ঢাকামুখী কনটেইনার আটকে থাকার সত্যতা নিশ্চিত করে বন্দরের এই কর্মকর্তা বলেন,‘অবরোধের কারণে ঢাকাগামী কনটেইনার মোভার, লরি কিংবা কাভার্ড ভ্যান চলাচল বন্ধ না থাকলেও তা স্বাভাবিকের চেয়ে কম চলাচল করছে। ফলে কিছু কনটেইনার আটকা পড়েছে। তবে এতে বন্দরে কোনো কনটেইনার জট সৃষ্টি হয়নি। আগামী দু-এক দিনের মধ্যে এই পরিস্থিতি স্বাভাবিক হবে।’

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *