১১ জেলায় হামলা, ভাঙচুর, আগুন, গ্রেপ্তার ১০৭ অবরোধে আরও তিন মৃত্যু

Slider জাতীয় বাংলার আদালত

57634_08-11-13-khaleda-zia-gulsha_18732_0

ঢাকা: নোয়াখালীর চৌমুহনীতে গতকাল বিকেলে সংঘর্ষের একপর্যায়ে লাঠিসোঁটা নিয়ে পুলিশের দিকে তেড়ে যান বিএনপি-জামায়াতের নেতা-কর্মীরা l ছবি: প্রথম আলোবিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের অবরোধের দ্বিতীয় দিন গতকাল বুধবার নোয়াখালীর চৌমুহনীতে দুজন এবং সিরাজগঞ্জের উল্লাপাড়ায় একজন নিহত হয়েছেন। এ ছাড়া দেশের ১১ জেলায় সংঘর্ষ, হামলা, গাড়ি ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।
তবে রাজধানী ঢাকা ছিল প্রায় স্বাভাবিক। অবরোধকারীদের তৎপরতা চোখে পড়েনি। অনেকটা চোরাগোপ্তা হামলার মতো করে গতকাল সন্ধ্যায় ৪৮ মিনিটের মধ্যে অন্তত তিনটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। রাজধানী থেকে দূরপাল্লার কোনো বাস ছাড়েনি। আশপাশের জেলাগুলো থেকে কিছু যাত্রী ও মালবাহী যানবাহন ঢাকায় ঢুকেছে। কমলাপুর রেলস্টেশনে ট্রেন এসেছে-গেছে স্বাভাবিকভাবেই। লঞ্চ চলাচলও করেছে কোনো বাধা ছাড়াই।
৫ জানুয়ারির নির্বাচনের বর্ষপূর্তিকে কেন্দ্র করে রাজনৈতিক অস্থিরতা শুরু হওয়ার পর থেকে গতকাল পর্যন্ত মোট সাতজন নিহত হলেন। নিহত ব্যক্তিদের মধ্যে বিএনপি-জামায়াতের নেতা-কর্মী ছাড়া সাধারণ নাগরিকও আছেন। এদিকে গত দুই দিনে আট জেলা থেকে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের অন্তত ১০৭ নেতা-কর্মীকে আটক করা হয়েছে। গতকাল এক বিবৃতিতে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী চৌমুহনীতে নিহত মিজানুরকে যুবদলের নেতা দাবি করেন। বিবৃতিতে দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি, ছাত্রদল, যুবদলের ৮৯ জন নেতা-কর্মীকে গ্রেপ্তারের কথা জানানো হয়।
জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান এক বিবৃতিতে ঘোষিত কর্মসূচি অনুযায়ী অবরোধ অব্যাহত রাখতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। তাঁর অভিযোগ, দেশের বিভিন্ন স্থান থেকে চার শতাধিক নেতা-কর্মীকে গ্রেপ্তার এবং প্রায় ১০০ জনকে আহত করা হয়েছে।
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার অবরুদ্ধ অবস্থা ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তারের প্রতিবাদে আজ বৃহস্পতিবার সিলেট শহরে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে নগর বিএনপি। স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামকে বাস পোড়ানোর ঘটনায় আসামি করার প্রতিবাদে আজ যশোর জেলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়েছে।
ঢাকার নিজস্ব প্রতিবেদক জানান, রাজধানীতে তিনটি বাসে আগুন দেওয়ার ঘটনায় কেউ হতাহত হয়নি। সন্ধ্যা সোয়া ছয়টার দিকে পল্টনে জাতীয় ক্রীড়া পরিষদ ভবনের সামনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি কর্মচারীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। দুর্বৃত্তরা পেট্রলবোমা দিয়ে যাত্রীশূন্য বাসটিতে আগুন দিয়ে পালিয়ে যায়।
সন্ধ্যা পৌনে সাতটায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে তানজিল পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, এ ঘটনায় জড়িত সন্দেহে স্থানীয় লোকজন মো. আকাশ নামের এক যুবককে আটক করে পুলিশে দেয়। ফায়ার সার্ভিসের তথ্যমতে, আজিমপুরে সন্ধ্যা সাতটায় দুই মিনিটে আরও একটি বাসে আগুন দেওয়া হয়। বিকেলে বাড্ডায় একটি পিকআপ ভ্যান ও রাতে মহাখালীতে একটি কাভার্ড ভ্যানে আগুন দেওয়া হয়।
প্রথম আলোর প্রতিনিধিদের পাঠানো খবর:
নোয়াখালী: বেগমগঞ্জের চৌমুহনীতে পুলিশের সঙ্গে বিএনপি-জামায়াতের নেতা-কর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত হয়েছেন। তাঁরা হলেন চৌমুহনী বড় পোল এলাকার দোকান মালিক মিজানুর রহমান ওরফে রুবেল (৩০) ও যুবদলের কর্মী মহিন উদ্দিন (৩৫)।
মহিন বেগমগঞ্জ উপজেলার দুর্গাপুর গ্রামের খোরশেদ বাবুর্চির ছেলে। আর মিজানুর সেনবাগ উপজেলার নবীপুর ইউনিয়নের গোপালপুর গ্রামের তোফায়েল আহম্মদের ছেলে।
সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ সিএনজিচালিত অটোরিকশার চালক জাহাঙ্গীর আলম, রাজমিস্ত্রি সাহাব উদ্দিন, সুতার দোকানের কর্মচারী মাসুদুর রহমান ও সোনালী ব্যাংকের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আনসার সদস্য কামাল হোসেনকে (৩২) নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) মোহাম্মদ ফরিদ উদ্দিন চৌধুরী জানান, গুলিবিদ্ধ জাহাঙ্গীরের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।
প্রত্যক্ষদর্শীদের ভাষ্য অনুযায়ী, গতকাল বিকেল সাড়ে চারটার দিকে বিএনপি-জামায়াতের সহস্রাধিক নেতা-কর্মী অবরোধের সমর্থনে চৌমুহনী রেলগেট থেকে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি চৌমুহনী পূর্ব বাজারের কাচারিবাড়ির মসজিদ পর্যন্ত গিয়ে রেলগেটে ফিরে আসে। সেখান থেকে আরও সামনের দিকে অগ্রসর হতে চাইলে পুলিশ বাধা দেয়। এ নিয়ে পুলিশের সঙ্গে মিছিলকারীদের হাতাহাতি হয়। একপর্যায়ে মিছিলকারীরা পুলিশের ওপর হামলা চালান।
মিছিলকারীরা পুলিশের ফেলে যাওয়া দুটি মোটরসাইকেলসহ পাঁচটি মোটরসাইকেলে আগুন দিয়ে সড়কের আশপাশের দোকানপাটে হামলা-ভাঙচুর শুরু করেন। খবর পেয়ে থানা থেকে আরও পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রথমে শটগান, পরে চায়নিজ রাইফেলের গুলি ছুড়ে এবং কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে।
উপজেলা বিএনপির সভাপতি আবদুর রহিম দাবি করেন, শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দিলে সংঘর্ষ বাধে। তাঁর অভিযোগ, দুজনই পুলিশের গুলিতে নিহত হন। আহত হন ৫০ জন।
নিহত দুজনকেই যুবদলের কর্মী দাবি করেছেন নোয়াখালী জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ। গতকাল রাত সাড়ে ১০টায় তিনি মুঠোফোনে প্রথম আলোকে জানান, হত্যাকাণ্ডের প্রতিবাদে জেলায় আজ বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল ডাকা হয়েছে।
বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আইনুল হক প্রথম আলোকে বলেন, বিএনপির কর্মীরা কোনো কারণ ছাড়াই পুলিশের ওপর হামলা চালিয়েছে। তারা পুলিশের দুটিসহ পাঁচটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ ও ব্যাপক ভাঙচুর চালায়। এ সময় পুলিশ শটগান ও চায়নিজ রাইফেল থেকে প্রায় ৪০০টি গুলি ছোড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
পুলিশ সুপার (এসপি) ইলিয়াস শরীফ প্রথম আলোকে বলেন, বিএনপি ও জামায়াতের কর্মীদের হামলায় পুলিশের আটজন সদস্য আহত হয়েছেন। তাঁদের মধ্যে এসআই সাইফুল সিকদারের অবস্থা গুরুতর। তাঁকে পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে উপজেলা জামায়াতের সাবেক আমিরসহ ১৪ জনকে আটক করা হয়েছে।
সিরাজগঞ্জ: উল্লাপাড়ায় অটোরিকশায় হামলায় নিহত যাত্রীর নাম ইসমাইল হোসেন (৫০)। অবরোধকারীরা এই হামলা চালান বলে প্রত্যক্ষদর্শীরা জানান। ইসমাইলের বাড়ি শাহজাদপুর উপজেলার জুংলিদহ গ্রামে। হামলায় অটোরিকশার আহত চালক উল্লাপাড়া উপজেলার কাওয়াক গ্রামের শিপন মিয়া জানান, গতকাল সকালে সিরাজগঞ্জের হাটিকুমরুল রোড গোলচত্বর থেকে যাত্রী নিয়ে তিনি শাহজাদপুরে যাচ্ছিলেন। শিপনের অভিযোগ, পথে নগরবাড়ী-বগুড়া মহাসড়কের শ্যামলীপাড়া বাসস্ট্যান্ডের অদূরে পৌঁছালে রাস্তার পাশে ওত পেতে থাকা কয়েকজন অবরোধকারী ইটপাটকেল নিয়ে হামলা চালান। এতে অটোরিকশাটি রাস্তার পাশে উল্টে যায়।
স্থানীয় লোকজন গুরুতর আহত অবস্থায় ইসমাইল ও শিপনকে উল্লাপাড়া ২০ শয্যাবিশিষ্ট হাসপাতালে ভর্তি করেন। অবস্থার অবনতি হলে ইসমাইলকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে বেলা পৌনে একটার দিকে তিনি মারা যান। এদিকে অবরোধের সমর্থনে পিকেটিং করার সময় সিরাজগঞ্জের সলঙ্গা থানা ছাত্রদলের তিন নেতাকে আটক করেছে পুলিশ।
যশোর: যশোর শহরের খাজুরা বাসস্ট্যান্ড, ঢাকা রোড ব্রিজ ও শিক্ষা বোর্ড-সংলগ্ন এলাকায় দাঁড়ানো অবস্থায় তিনটি বাসে আগুন দেওয়া হয়েছে। একটি বাসে ঘুমিয়ে থাকায় গুরুতর দগ্ধ মুরাদ হোসেন মোল্লাকে (২০) প্রথমে যশোর ও পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়।
এ ঘটনায় করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামসহ স্থানীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে শিবিরের চার নেতাসহ আটজনকে। প্রতিবাদে আজ যশোর জেলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়েছে।
কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে ঈশা খাঁ এক্সপ্রেস ট্রেনের একটি কামরায় আগুনে কয়েকটি আসন পুড়ে গেছে। রাত ১০টার দিকে ট্রেনটি কিশোরগঞ্জ স্টেশনে ঢোকার পথে ধীরগতিতে চলছিল। কিশোরগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার লিটন কুমার সাহা বলেন, দুর্বৃত্তরা পেট্রল ঢেলে আগুন দিয়েছিল।
ফরিদপুর: রাত সাড়ে সাতটার দিকে ফরিদপুর শহরের ঝিলটুলী এলাকায় দাঁড়িয়ে থাকা একটি বাসে পেট্রল ঢেলে আগুন দিয়ে পালিয়ে যান মোটরসাইকেলের দুই আরোহী। আগুনে বাসের সিট পুড়ে গেছে এবং সামনের গ্লাস ভেঙে গেছে।
ফেনী: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী বাইপাস অংশের লালপুল ও দেবীপুরে গত মঙ্গলবার রাতে একটি কাভার্ড ভ্যান ও একটি ট্রাকে অগ্নিসংযোগ এবং কয়েকটি ট্রাক ভাঙচুর করা হয়েছে। গতকাল সকালে শহরের ট্রাংক রোডে সিএনজিচালিত একটি অটোরিকশা ভাঙচুর করা হয়েছে। এ ছাড়া মৌলভীবাজারের জুড়ীতে সিলেট-আখাউড়া রেলপথের মৌলভীবাজারের কুলাউড়া জংশন রেলস্টেশনের কাছে একটি রেলসেতুর স্লিপারে গত মঙ্গলবার রাতে আগুন দেওয়া হয়েছে। চাঁদপুরের হাজীগঞ্জ পৌর এলাকার টোরাগড় গ্রামে মঙ্গলবার রাতভর বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে পুলিশসহ অন্তত ৫০ জন আহত হয়েছেন। এ ঘটনায় পুলিশের করা মামলায় পৌর প্যানেল মেয়র আবুল কাশেমসহ ৬৮০ জনকে আসামি করা হয়েছে। সংঘর্ষে গুলিবিদ্ধ দুজনকে ঢাকায় পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে ১১ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।
রংপুর: গতকালের হরতালে নগরের পাঁচটি স্থানে বিএনপির ঝটিকা মিছিল থেকে ১০টি ব্যাটারিচালিত অটোরিকশা ভাঙচুর করা হয়েছে। এদিকে নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের ৫৬ জন কর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবকে গ্রেপ্তারের প্রতিবাদে বিএনপি এই হরতালের ডাক দেয়। নাশকতার আশঙ্কায়¦জেলার বিভিন্ন স্থান থেকে ৩৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর সদর উপজেলার লতিফপুর গ্রামে পুলিশ ফাঁড়িতে ককটেল হামলা করেছে দুর্বৃত্তরা। এতে পুলিশের দুই কর্মকর্তা আহত হন। এ ছাড়া মান্দারী বাজারে দুটি গাড়ি ভাঙচুর ও একটিতে অগ্নিসংযোগ করা হয়। নাশকতার আশঙ্কায় পুলিশ শহর বিএনপির সাংগঠনিক সম্পাদক, লক্ষ্মীপুর পৌর কাউন্সিলর লোকমান হোসেনসহ ৪০ জনকে গ্রেপ্তার করেছে।
নারায়ণগঞ্জ: গত সোমবার নারায়ণগঞ্জের বন্দরে বিএনপি-পুলিশ সংঘর্ষের ঘটনায় পুলিশের করা মামলায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বিএনপি-সমর্থিত দুই কাউন্সিলরকে গ্রেপ্তার করেছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *