সরকারের আশ্রয়ন প্রকল্পে সিলেটে ১৩২টি অসহায় পরিবার পাচ্ছে মাথা গোজার ঠাই

Slider জাতীয় সিলেট


সিলেট প্রতিনিধি:: সরকারের আশ্রয়ন প্রকল্প ‘আশ্রয়ন-২ এর আওতায়, ১৩২টি অসহায় পরিবার পাচ্ছে ঘর। প্রকল্প দু’টি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১ কোটি ৬১ লক্ষ টাকা। দক্ষিণ সুরমা উপজেলায় ১৩২টি পরিবারকে এই গৃহ নির্মাণ করে দেওয়া হচ্ছে।

দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন সূত্র জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয় আশ্রয়ন-২ এর আওতায় ‘যার জমি আছে ঘর নেই’ তার নিজ জমিতে গৃহনির্মাণ প্রকল্পের আওতায় ১২০টি ঘর এবং দুর্যোগ ও ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ‘দুর্যোগ সহনীয় গৃহনির্মাণ’
প্রকল্পের আওতায় নির্মাণ করা হচ্ছে আরো ১২টি ঘর। এ প্রকল্পের আওতায় প্রতিটি ঘর ১ লক্ষ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে। ঘরগুলো পাকা খুঁটি ও ঢেউটিন দিয়ে তৈরি করা হচ্ছে। এছাড়া, ত্রাণ মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হচ্ছে ৩ লক্ষ টাকা। পাকা ঘরগুলোর দেওয়াল পাকা ও চাল ঢেউটিন। এতে থাকছে ২টি রুম, ফ্লোর পাকা, বারান্দা, রান্নাঘর ও বাথরুম। উপজেলা দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা অফিস প্রকল্প দুটি বাস্তবায়ন করছে। এ প্রকল্প দুটি তদারকি করছেন উপজেলা নির্বাহী অফিসার মিন্টু চৌধুরী ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাঁধনকান্দি সরকার। তারা প্রকল্পগুলো কাজের অগ্রগতি সরেজমিনে পরিদর্শন করছেন। অন্যদিকে, ২০১৯-২০২০ অর্থ বছরের গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) সাধারণ কর্মসূচির আওতায় ১ম পর্যায়ে ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ’ কর্মসূচির বিপরীতে উপজেলার ১০টি ইউনিয়নে ১২টি গৃহ নির্মাণ প্রকল্পের কাজ এগিয়ে চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *