‘আবরারের লাশ পুঁজি করে অ্যাজেন্ডা বাস্তবায়ন করা যাবে না’

Slider জাতীয় সারাদেশ


ঢাকা: আবরারের লাশ পুঁজি করে কেউ অ্যাজেন্ডা বাস্তবায়ন করতে চাইলে তাকে প্রতিহত করার হুঁশিয়ারি দিয়েছেন বুয়েটে আন্দোলনরত শিক্ষার্থীরা। আন্দোলনের পঞ্চম দিনে এসে তাঁরা আজ শুক্রবার উপাচার্যের সঙ্গে বসতে যাচ্ছেন। আলোচনা শেষ হওয়ার আগ পর্যন্ত তাঁরা আল্টিমেটামের সময়সীমা বাড়িয়েছেন।

আজ শুক্রবার বেলা ১১টায় বুয়েট শহীদ মিনারে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীরা এসব কথা জানান।

শিক্ষার্থীরা বলেন, ‘আবরারের লাশকে পুঁজি করে বহিরাগত কেউ নিজস্ব অ্যাজেন্ডা বাস্তবায়নের চেষ্টা চালাবেন না। তাহলে প্রতিহত করা হবে। আমরা ওর হত্যার বিচার চাই। কাউকে যেন ওর পরিণতি বরণ করতে না হয়।’

শিক্ষার্থীদের পক্ষ থেকে একজন বলেন, ‘আজকে পঞ্চম দিনে এসেও আমরা সাধারণ শিক্ষার্থীরা বলতে চাই, আমাদের ১০ দফা আন্দোলনের কোনো দৃশ্যমান অগ্রগতি দেখিনি। দাবিগুলো বাস্তবায়নে সদিচ্ছার অভাব দেখতে পাচ্ছি।’ তিনি বলেন, ‘ভিসি স্যার প্রেসের উপস্থিতি ছাড়া শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদলের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন। আমরা বলে দিই, এই আন্দোলন সাধারণ শিক্ষার্থীদের। কোনো প্রতিনিধিদলের সঙ্গে কথা বলা হবে না। কথা বললে ১৫, ১৬, ১৭ ও ১৮ ব্যাচের সব শিক্ষার্থীর সঙ্গে কথা বলতে হবে একটি ওপেন প্ল্যাটফর্মে। সেখানে মিডিয়ার উপস্থিতি অবশ্যই থাকবে। উপাচার্যের সঙ্গে কথা বলার সময়ে মিডিয়া হবে আমাদের সাক্ষী।’

এক শিক্ষার্থী জানান, কয়েক দফা নেগোসিয়েশনের পর ভিসি স্যার তাঁদের শর্তে রাজি হয়েছেন।

উপাচার্যের নিরাপত্তার জন্য শুধু বর্তমান শিক্ষার্থীরাই সেখানে থাকবেন। এ ছাড়া জাতীয় পর্যায়ের গণমাধ্যমের উপস্থিতি থাকবে। ফ্রিল্যান্সার ও অপরিচিত গণমাধ্যমকে ঢুকতে দেওয়া হবে না।

শিক্ষার্থীরা জানান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য সাইফুল ইসলাম গণমাধ্যমকে কিছু শর্ত বেঁধে দিয়েছেন। তিনি বলেন, আলোচনা চলাকালে লাইভ প্রচার করা যাবে না এবং কোনো প্রশ্ন করা যাবে না। আলোচনার পর তা প্রচার করার অনুরোধ জানিয়েছেন উপাচার্য।

আজকের কার্যসূচি
বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা আজ শুক্রবার মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করবেন। এ ছাড়া তাদের কর্মসূচিতে পথনাটক, গ্রাফিতি আঁকার কথাও রয়েছে। জুমার নামাজের পরে তারা বুয়েট মিলনায়তনে ঢুকতে শুরু করবেন।

আজ বিকেল পাঁচটায় উপাচার্যের সঙ্গে আলোচনা শুরু হবে। শিক্ষার্থীদের পরিচয়পত্র সঙ্গে নিতে হবে না এবং উত্তেজিত হওয়া যাবে না। স্যারের সঙ্গে সম্মান রেখে কথা বলতে হবে বলে শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো হয়েছে।

একটি গণমাধ্যম থেকে সর্বোচ্চ দুজনকে প্রবেশ করতে দেওয়া হবে এবং তাদের অবশ্যই পরিচয়পত্র দেখাতে হবে। এটাকে সহযোগিতার দৃষ্টিতে দেখার অনুরোধ জানান শিক্ষার্থীরা।

আজ বেলা দুইটা পর্যন্ত আল্টিমেটাম বিষয়ে শিক্ষার্থীরা বলেন, যেহেতু উপাচার্য আলোচনায় বসতে রাজি হয়েছেন, তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনা শেষ হওয়ার আগ পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *