ভারতের প্রথম লোকপাল হতে যাচ্ছেন এই বাঙালি বিচারপতি

Slider বিচিত্র

প্রথমবারের মতো লোকপাল নিয়োগ দিতে যাচ্ছে ভারত। সব ঠিক থাকলে আগামী সপ্তাহের শুরুতেই লোকপালের নাম চূড়ান্ত হয়ে যেতে পারে।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, প্রথম লোকপাল হিসেবে দেশটির সুপ্রিম কোর্টের সাবেক বাঙালি বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষকে নিয়োগ দিতে যাচ্ছে ভারত।

জানা গেছে, শুক্রবার লোকপালের নির্বাচন কমিটির বৈঠক হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এবং সিনিয়র অ্যাডভোকেট মুকুল রোহতগি ওই বৈঠকে উপস্থিত ছিলেন।
সূত্রের খবর, ওই বৈঠকেই বিচারপতি পিনাকী ঘোষের নাম প্রস্তাব করা হয়। শুধু তাই নয়, লোকপাল সার্চ কমিটির বাছাই করা তালিকায় যাদের নাম ছিল তাদের মধ্যে লোকপাল হওয়ার দৌঁড়ে অনেকটাই এগিয়ে ছিলেন বিচারপতি ঘোষ।

এখন শুধু আনুষ্ঠানিকভাবে লোকপালের চেয়ারম্যানের নাম ঘোষণার অপেক্ষা।
২০১৪ সালের শুরুতে লোকপাল ও লোকায়ুক্ত আইন চালু হয়। কিন্তু চেয়ারম্যান পদে সেই সময় থেকেই কাউকে নিয়োগ করা হয়নি। সুপ্রিম কোর্টে এ ব্যাপারে একটি জনস্বার্থ মামলাও হয়।

গত ৭ মার্চ সেই মামলাটি সুপ্রিম কোর্টে ওঠে। কবে লোকপালের নাম চূড়ান্ত করা হবে তা ১৫ দিনের মধ্যে আদালতকে জানাতে হবে বলে মোদি সরকারকে নির্দেশ দেয় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন বেঞ্চ।

অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল আদালতকে তখন জানিয়েছিলেন, লোকপালের চেয়ারম্যান পদের জন্য নির্বাচন কমিটির কাছে তিনজনের নাম সুপারিশ করেছে সার্চ কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *