বাজেট পেশে রেকর্ড, তৃপ্তির হাসি নিয়ে সংসদে অর্থমন্ত্রী

Slider জাতীয়

135245Orthomontri-(3)_kalerkantho_pic

জাতীয় বাজেট পেশে নতুন রেকর্ড গড়লেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের বাজেট নানা দিক থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশেষ করে টানা ১০টি বাজেট দেওয়ার মত বিরল রেকর্ড গড়তে যাচ্ছেন তিনি। এর আগে এরশাদ সরকারের সমযে দেওয়া দুটি বাজেটসহ তার বাজেটের সংখ্যা দাঁড়াবে ১২টি। এসময় খুব কম সময়ই অর্থমন্ত্রীর মুখ বিষন্নতা দেখা যায়। দেখা যাচ্ছিল তৃপ্তির হাসি। আসলে তার মুখে হাসিটাই যেন খুবই মানান সই। এর মধ্য দিয়ে তিনি প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের তিন মেয়াদে সর্বোচ্চ ১২ বার বাজেট পেশের রেকর্ড স্পর্শ করলেন।

এছাড়া বাংলাদেশের ইতিহাসে কোন গণতান্ত্রিক সরকার টানা দুই মেয়াদে ক্ষমতায় অধিষ্ঠিত হতে পারেনি। এ দিক থেকে এবারের বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে আগামী ডিসেম্বরে দেশে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন হবে। ৮৪ বছরের এই প্রবীণ অর্থমন্ত্রী আবদুল মুহিত বর্তমান সরকারের মেয়াদ শেষে রাজনীতি থেকে অবসর নিতে পারেন। তা হলে এটি তার শেষ বাজেট। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ৫১ মিনিটে জাতীয় সংসদে ২০১৮-১৮ অর্থ বছরের বাজেট পেশ শুরু করেন আবদুল মুহিত।

বাজেট বক্তৃতার শুরুতেই ১২বার বাজেট পেশ করার সুযোগ পাওয়ার জন্য তিনি বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন। এছাড়া কৃতজ্ঞতা জানান বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। আবদুল মুহিতের গত ১০ বছরের বাজেট ঘোষণায় এর আকার বেড়েছে চার গুণেরও বেশি। ২০০৯-১০ অর্থবছরে তার বাজেটের আকার ছিল এক লাখ ১০ হাজার ৫২৪ কোটি টাকা। নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *