সংসদ নির্বাচন একদিনেই হবে: ইসি সচিব

Slider ফুলজান বিবির বাংলা

109596_hl

 

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচন একদিনে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। রোববার বিকালে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ একথা জানান।
গত শনিবার টাঙ্গাইলে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে সারাদেশে কয়েক ধাপে জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করার পরিকল্পনা হয়েছে। এনিয়ে ইসির কোনো পরিকলন্পনা আছে কি না জানতে চাইলে নির্বাচন কমিশনার সচিব বলেন, আগামী সংসদ নির্বাচনে ৩০০ আসনে আরপিও অনুসারে একদিনেই নির্বাচন হবে। মাননীয় অর্থমন্ত্রী বলেছেন আমি শুনেছি এ ধরনের পরিকল্পনা কমিশনের আপাতত নেই। একদিনেই ভোট হবে।

আমাদের কাছে সরকার থেকে কোন মেসেজ আসে নি। এপর্যন্ত আমাদের একদিনের পরিকল্পনাই আছে। আরপিওতে আছে জাতীয় সংসদ নির্বাচন একদিনেই করতে হবে। ধাপে ধাপেভোট করতে হলে আপপিও পরিবর্তন করতে হবে। ইভিএম প্রসঙ্গে সচিব বলেন, ইভিএমের বিষয়ে আলোচনা হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করা হবে কি না সে বিষয়ে আলোচনা হয় নি। সামনের স্থানীয় সরকার নির্বাচন ও সিটি করপোরেশনের নির্বাচনে ইভিএম ব্যাবহারের নির্বাচন কমিশনের আগ্রহ আছে। আমরা ইভিএম সরম্পর্কে ভোটারদের অভিহিত করছি। নিবন্ধিত রাজনৈতিক দলের যাচাবাছাইয়ের কমিটির অগ্রগতি বিষয়ে ইসি সচিব বলেনন ৪০ টি নিবন্ধিত রাজনৈতিক দলের কাছে আমরা কিছু প্রতিবেদন চেয়েছিলাম। আমাদের কাছে অনেকে প্রতিবেদন দিয়েছে। নতুনভাবে রাজনৈতিক দল নিবন্ধনে ব্যপারে আমরা আবেদন চেয়েছিলাম। ইতিমধ্যে শতাধিক দল নিবন্ধন পেতে আবেদন করেছে। সোমবার নির্বাচন কমিশন সভা আছে সেখানে বিষগুলো স্থাপন করা হবে। হয়তো সভার পর এ বিষয়ে জানাতে পারবো। সচিব বলেন, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারদের সারাবাংলাদেশ যে ভোট কেন্দ্র আছে সেগুলো পরিদর্শন করে আমাদে কাছে প্রতিবেদন দিতে বলেছি। সেখানে কোন সমস্যা আছে কিনা। সরেজমিনে তাদের দেখতে বলেছে কমিশন। এটা ছিল সকালে আলোচনা। আর বিকালের আলোচনা ছিল  আগামী ২৯ তারিখ বাংলাদেশ বিভিন্ন যায়গায় কিছু পৌরসভা নির্বাচন, পৌরসভা নির্বাচন সহ বিভিন্ন নির্বাচন হবে। সেগুলো যেন সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সে ব্যপারে নির্দেশন দেয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে সচিব বলেন, প্রতিবেদন দেওয়ার সুনির্দিষ্ট কোন তারিখ দেই নি আমরা। ভোট কেন্দ্রের ব্যপারে আমরা বলেছি। সুবিধাজনক যায়গায় ভোটকেন্দ্র করার ব্যাপারে মতামত জানতে চেয়েছি। নতুন ভোট কেন্দ্র করতে নতুননীতিমালা করার পরামর্শ দিয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *