বীরগঞ্জ সহকারী কমিশনার-ভূমি ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আইনজীবীকে জরিমানা করায়, ক্ষুব্ধ আইনজীবীরা মানববন্ধন করেছে

Slider বাংলার আদালত

Dinajpur- 14.12.17-1

 

 

 

 
এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি-

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) বরখাস্তের দাবিতে বৃহস্পতিবার জেলার আইনজীবী সমিতির নেতারা মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
বীরগঞ্জ উপজেলার সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) বিরোদা রানী রায় গত মঙ্গলবার তার কার্যালয়ে মামলার শুনানি কালে আইনজীবী পরিচয় দিয়ে নিরোদ বিহারী রায় সেখানে প্রবেশ করলে এসিলেন্ড তাকে বেরিয়ে যেতে বলে। এ ঘটনায় কথা কাটাকাটির একপর্য্যয়ে এসিলেন্ড সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আইনজীবী বিনোদ বিহারীকে ৫০০ টাকা জরিমানা করেন, অনাদায়ে ১ দিনের জেল রায় দেয়। প্রবিন আইনজীবী ঐ ঘটনা জেলা আইনজীবী সমিতিতে অভিযোগ করলে আইনজীবীদের দাবির মুখে ওই দিনই সহকারী কমিশনার বিরোদা রানী রায়কে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় বদলি করা হয়।
আইনজীবী সমিতিতে লিখিত অভিযোগে নিরোদ বিহারী রায় বলেন, ‘জমি সংক্রান্ত একটি মিস কেসে শুনানির জন্য এসিল্যান্ডের কক্ষে গিয়ে ফাঁকা একটি চেয়ারে বসেন। এ সময় এসিল্যান্ড বিরোদা রানী তাঁর কক্ষে প্রবেশের কারণ জানতে চান। তিনি নিজেকে আইনজীবী পরিচয় দিয়ে জমি সংক্রান্ত একটি মিস কেসের শুনানির জন্য এসেছেন বলে জানান। তখন বিরোদা রানী এ বিষয়ে পরে কথা হবে বলে দ্রুত কক্ষ থেকে বের হয়ে যেতে বলেন। এতে আইনজীবী অস্বীকৃতি জানালে সহকারী কমিশনার কেসের শুনানি করবেন না বলে জানান। এর প্রতিবাদ জানালে বিরোদা রানী ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আইনজীবীকে ৫০০ টাকা জরিমানা আদায় করেন।
বৃহস্পতিবার মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. খতিব উদ্দিন, সহ সভাপতি আবু আলী চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক আনোয়ারুল আজিম সরকার, সাবেক সহ সভাপতি নুরুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক একরামুল আমিন, নারী ও শিশু আদালতের পিপি মেহেবুব চৌধুরী প্রমুখ। আইনজীবীকে লাঞ্ছিত ও অবৈধভাবে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায় করা হয়েছে। এ জন্য তারা বিরোদা রানী রায় বরখাস্তের দাবিতে কর্মসূচি পালন করে যাচ্ছে। বৃহস্পতিবার বেলা ১০টা থেকে ১১টা পর্যন্ত কর্মবিরতি পালন শেষে মানববন্ধন করেছেন জেলার আইনজীবীরা।
এ বিষয়ে এসিল্যান্ড বিরোদা রানী রায়ের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কথা বলতে রাজি হয়নি। আইনজীবীর সঙ্গে বিরোধের জন্য নয় জনস্বার্থে তাকে বদলি করা হয়েছে। গত বুধবারও একই দাবিতে সমিতির কার্যালয়ের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *