শরীরের ঘাম দিয়ে ফোন আনলোক করার গোপন তথ্য!

Slider তথ্যপ্রযুক্তি

024530unlock_kalerkantho_pic

 

 

 

 

প্রতিদিনই বিশ্বে নিত্য নতুন কিছু আবিষ্কার হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষা চলছে আরো অনেক অজানা বিষয় নিয়ে।

এতসব প্রযুক্তির মধ্যে স্মার্টফোন আবিষ্কার এক যুগান্তকারী ডিভাইস। এই ডিভাইসকে কি করে আরো ডেভলপ করা যায় তা নিয়েও পরীক্ষা চলছে প্রতিনিয়ত।

স্মার্টফোনে এক আঙ্গুলের ছোঁয়াতেই এখন অনেক কাজ করা সহজ হয়ে গেছে। তাই ডিভাইস সুরক্ষিত রাখতে সবাই আপ্রাণ চেষ্টা। যার জন্যে স্মার্টফোনের সিকিউরিটির জন্যে পাসওয়ার্ড বা প্যাটার্ন লক কিংবা আঙুলের ছাপ এবং ফেস রেকগনিশন টেকনোলজি ব্যবহার করেন। কিন্তু এসব সত্ত্বেও ফোন চুরি হয়ে যায় অথবা সিকিউরিটি আনলক করা যায়।

তাই এসব কিছুকে ছাপিয়ে আসতে চলেছে নতুন এক প্রযুক্তি। এবার ফোন আনলক করতে হবে ঘামের গন্ধ দিয়ে। শুনতে অবিশ্বাস্য মনে হলেও এটাই বাস্তব হতে চলেছে আগামী কয়েক বছরের মধ্যে।

আর সাত বছরের মধ্যেই এই নতুন প্রযুক্তি নিয়ে আসবে অ্যান্ড্রয়েড। অ্যালবেনি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক জ্যান হালামেক এই প্রযুক্তি নিয়ে গবেষণা করছেন।

তিনি বলেছেন, ‘পাসওয়ার্ড বা প্যাটার্ন লক খুলে ফেলা যায় খুব সহজেই। ফেস রেকগনিশনে ফোনের মালিকের ছবি দিয়ে খুলে ফেলা যায়। আঙুলের ছাপ দিয়ে আনলক করা যায় যেসব ফোন, সেগুলো খুলে ফেলাও অসুবিধা নয় খুব একটা। ’ কিন্তু ফোনের নির্দিষ্ট ইউজারের ঘাম ছাড়া ফোনের সিকিউরিটি আনলক করা অসম্ভব।

তিনি আরো বলেন ‘মানুষের ঘামে অ্যামাইনো অ্যাসিড থাকে। প্রতিটি মানু্ষের ঘামে অ্যামাইনো অ্যাসিডের পরিমাণ আলাদা। নতুন ফোনে এমন একটি সেন্সর রাখা হবে, এক ফোঁটা ঘাম ফেলে দিলেই সেই ফোন চিনে নেবে তার আসল মালিককে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *