আইএস নির্মূল না হওয়া পর্যন্ত জরুরি অবস্থা থাকবে: ফরাসি প্রধানমন্ত্রী

Slider সারাবিশ্ব
valls-6_187985
ইসলামিক স্টেট (আইএস) পুরোপুরি দমন না হওয়া পর্যন্ত ফ্রান্সে জরুরি অবস্থা বহাল থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস।
সুইজারল্যান্ডে বিশ্ব অর্থনৈতিক ফোরাম সম্মেলনের ফাঁকে বিবিসির দেয়া সাক্ষাৎকারে একথা বলেন ম্যানুয়েল ভালস। তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত আইএসের অস্তিত্ব থাকবে ততক্ষণ পর্যন্ত এ ব্যবস্থা বহাল থাকবে।’
গত বছরের ১৩ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিস ও এর আশেপাশের এলাকায় ছয়টি হামলার ঘটনা ঘটে। এসব ঘটনায় ১৩০ জন নিহত হন। পরে আইএস হামলার দায় স্বীকার করে নেয়। হামলার পরপরই দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।
কিন্তু দেশটির সংবিধান অনুযায়ী, সঙ্কটময় পরিস্থিতিতে প্রেসিডেন্ট তাৎক্ষণিকভাবে ১২ দিনের জন্য জরুরি অবস্থা জারি করতে পারেন। তবে এর মেয়াদ ১২ দিনের বেশি করতে হলে ফরাসি পার্লামেন্টের অনুমোদনের প্রয়োজন হয়। সে অনুযায়ী পার্লামেন্টের অনুমোদন সাপেক্ষে পরে জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে তিন মাস করা হয়।
ফরাসি কর্তৃপক্ষের এ সিদ্ধান্তে দেশটির পুলিশ আরও ক্ষমতা পেয়েছে। ফলে তারা যেকোনো জায়গায় অভিযান পরিচালনা ও যে কাউকে আটক করার ক্ষেত্রে আরও স্বাধীনতা পেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *