অ‌ধিনায়কত্ব ফি‌রে পে‌লেন সা‌কিব আল হাসান

Slider খেলা


মুমিনুল হক দায়িত্ব ছেড়ে দেয়ার পর সাকিব আল হাসানকেই বিকল্প অধিনায়ক মনে করা হচ্ছিল। আনুষ্ঠানিক ঘোষণা না এলেও একটি সূত্রে জানা গেছে, বাঁহাতি এ অলরাউন্ডারই হচ্ছেন বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক। তার সহকারী হিসেবে বেছে নেয়া হয়েছে লিটন কুমার দাসকে।

ফিক্সিং ‘কাণ্ডে’ ২০১৯ এ নিষিদ্ধ হন সাকিব আল হাসান। তখন দলের হাল ধরতে টেস্টের নেতৃত্ব তুলে দেয়া হয় মুমিনুল হক সৌরভের হাতে। তার প্রথম মিশন ছিল ভারতের মাটিতে প্রথম টেস্ট সিরিজ। সেখানে দল বাজেভাবে ব্যর্থ হয়। নেতৃত্ব পাওয়ার শুরু থেকেই দেশের সেরা টেস্ট ব্যাটসম্যানকে নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। সেই সময় থেকেই প্রায় প্রতিটি সিরিজেই তার অধিনায়কত্ব নিয়ে উঠতে থাকা নানা প্রশ্ন। নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক টেস্ট জয়ের পরও তার নেতৃত্বে নিয়ে প্রশ্ন উঠতে থাকে। সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে চট্টগ্রামে প্রথম টেস্টে ড্র করলেও ঢাকায় দল হেরে যায়।

এর মধ্যে যোগ হয় অধিনায়ক হওয়ার পর থেকে ১৭ টেস্টে তার ব্যাটিং ব্যর্থতা। তবে সমাধান দিয়েছেন মুমিনুল নিজেই। তিনি জানিয়েছেন সরে যাওয়ার সিদ্ধান্ত। তাই ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে নতুন অধিনায়ক খুঁজতে হয় বিসিবিকে।

এর আগে বিসিবি পরিচালক ও জাতীয় দলের ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেছিলেন, ‘সাকিব সব সময়ই টেস্ট খেলতে চায়। আমি জানি না কেন কথাটা বারবার আসে, সাকিব টেস্ট খেলতে চায় না। সাকিবের সঙ্গে যতবার কথা বলেছি, সে বলে আমি অন্য ফরম্যাটের চেয়ে টেস্ট বেশি উপভোগ করি। আমি সব সময় বেশি টেস্ট খেলতে চাই। যদি সাকিব খেলতে চায়, সাকিব দিতে চায়, আমি মনে করি সেটা সাকিবেরও একটা পরিবর্তন আসতে পারে। আমি বলছি না সাকিবই টেস্ট ক্যাপ্টেন হবে বা তামিমও আছে। মাহমুদুল্লাহ যেহেতু ছেড়ে দিয়েছে, মুশফিকও আছে। তবে সে নেবে কী না সেটা বড় ব্যাপার। তো কে হবে আমি জানি না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *