লালমনিরহাট জেলায় আগষ্ট মাসে ২৫০ চোরাই গরু মহিষ আটক

Slider গ্রাম বাংলা রংপুর

80498_41

 

 

 

 

এম এ কাহার বকুল; লালমনিরহাট প্রতিনিধিঃ; লালমনিরহাট জেলায় আগস্ট মাসে ভারত থেকে পাচার করে আনা ২৫০টি গরু-মহিষ আটক করেছে বডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটালিয়ন হেডকোয়ার্টারের সাধারণ শাখা সূত্রে জানা গেছে, সীমান্ত সুরক্ষায় কাজ করে যাচ্ছে বিজিবি সদস্যরা। মাদক ও গরু-মহিষসহ সব ধরনের চোরাচালান রোধে সীমান্ত এলাকায় নিয়মিত টহল দিচ্ছে তারা। ঈদকে সামনে রেখে চোরাকারবারী সক্রিয় হয়ে ওঠায় সীমান্তের টহল জোরদার করা হয়েছে। বিজিবি’র টহলে আগস্ট মাসে ভারতীয় ২২৪টি গরু ও ২৬টি মহিষ আটক করা হয়। এসব গরু-মহিষ কাস্টমসের মাধ্যমে প্রকাশ্য নিলামে বিক্রি করে সরকারের রাজস্ব আদায় হয়েছে এক কোটি ৫৬ লাখ ৬০ হাজার টাকা। তবে নিলামে সুনির্দিষ্ট নীতিমালার অভাবে রাজস্ব আদায় কমেছে বলে স্থানীয়দের দাবি। গরু-মহিষ আটকের পর স্থানীয় ব্যবসায়ীদের সহায়তায় এর মূল্য নির্ধারণ করেন বিজিবি’র ক্যাম্প কমান্ডার। এরপর কাস্টমস কর্মকর্তাদের উপস্থিতিতে কোনো প্রচার প্রচারণা ছাড়াই নিলামে বিক্রি করা হয়। যে ব্যবসায়ীরা মূল্য নির্ধারণের সময় থাকেন তারাই নিলাম ডাকের মাধ্যমে নাম মাত্র মূল্যে এসব গরু-মহিষ কেনের বলে অভিযোগ রয়েছে। নিলামের সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছেন খুপরীসহ স্থানীয় ব্যবসায়ীরা।

লালমনিরহাট কাস্টমসের পরিদর্শক রফিকুল ইসলাম রফিক জানান, সম্ভাব্য মূল্য নির্ধারণের কোনো নীতিমালা না থাকায় রাজস্ব আয় কম হচ্ছে। বিজিবি কর্তৃপক্ষ যেভাবে মূল্য নির্ধারণ করেন। সে অনুযায়ী নিলাম দেয়া হয়। লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল গোলাম মোর্শেদ জানান, সার্বক্ষণিক টহলের কারণে ভারত থেকে পাচার করে আনা গরু-মহিষ আটকের মাধ্যমে রাজস্ব আদায়ে সহায়তা করছে বিজিবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *