সর্বোচ্চ বেতন জাতীয় দলের ক্রিকেটারদের

Slider খেলা সামাজিক যোগাযোগ সঙ্গী

62633_sorbocco

 

 

 

 

 

ডেস্ক  ;  বিগুণের কাছাকাছি বেতন বাড়লো ক্রিকেটারদের। আর সাকিবই হলেন বাংলাদেশ টি-২০ দলের নতুন অধিনায়ক। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ২০১৭ সালের প্রথম কার্যনির্বাহী সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এসব সিদ্ধান্ত সংবাদ মাধ্যমের সামনে তুলে ধরেন। তিনি বলেন, ‘সভায় ক্রিকেটারদের ক্যাটাগরি অনুসারে বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে এ+ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন আড়াই লাখ টাকার পরিবর্তে চার লাখ টাকা। ম্যাচ ফিও বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। মাশরাফির জায়গাতে টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের নামও ঘোষণা করেন বোর্ড সভাপতি। সভা শেষ হয় প্রায় সাড়ে পাঁচটার দিকে। ক্রিকেটাররা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এবার সর্বোচ্চ বেতন ও ম্যাচ ফি পাবেন এখন থেকে।
বাংলাদেশের তুলনাতে প্রায় সব দেশেরই বেতন-ভাতা অনেক বেশি। সবচেয়ে বেশি দেয়া হয় ইংল্যান্ডের ক্রিকেটারদের। সম্প্রতি ভারতীয় ক্রিকেটারদের বেতন বাড়িয়ে দ্বিগুণ করা হলেও ঠিক সন্তুষ্ট নন তারা। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকাতেও বেতনের অঙ্ক অনেক বেশি। তাই টাইগার ক্রিকেটারদের জীবন চালিকা ও সম্মানের কথা ভেবে এবার সেটি মোটামুটি পর্যায়ে এসেছে। চুক্তিবদ্ধ ক্রিকেটারদের পাঁচটি গ্রেডে পারিশ্রমিক দিয়ে থাকে বিসিবি। সিনিয়র ক্রিকেটারদের দাবি যদিও ছিল শীর্ষ গ্রেডের জন্য ৮ লাখ টাকা। তবে আলোচনার পর ৪ লাখে ক্রিকেটাররা মোটামুটি সন্তুষ্টই বলে জানা গেছে। ‘এ’ গ্রেডে থাকা ক্রিকেটারদের বেতন ২ লাখ থেকে বেড়ে হয়েছে ৩ লাখ, ‘বি’ গ্রেডে দেড় লাখ থেকে ২ লাখ, ‘সি’ গ্রেডে ১ লাখ থেকে দেড় লাখ ও ‘ডি’ গ্রেডে ৭৫ হাজার থেকে বেড়ে হয়েছে ১ লাখ টাকা।  গতবারের চুক্তিতে শীর্ষ গ্রেডে ছিলেন মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ। এবার থাকবেন তা জানানো হবে পরে। তবে জানা গেছে, চুক্তিবদ্ধ ক্রিকেটারদের সংখ্যা এবার ১৫ থেকে বেড়ে হতে পারে ১৬ জনে। নতুনভাবে চুক্তিতে ঢুকতে পারেন তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি ও মোসাদ্দেক হোসেন।
আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও জানা গেছে, জাতীয় ক্রিকেট দল পারফরম্যান্স ধরে রাখতে পারলে বোনাসও বাড়াচ্ছে বিসিবি। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিন দলের কাউকে হারালে ম্যাচ ফির বাইরেও বোনাস ৩ হাজার মার্কিন ডলার থেকে বেড়ে হচ্ছে ৪ হাজার মার্কিন ডলার। র‌্যাঙ্কিংয়ের চার থেকে ছয় নম্বর দলকে হারালে বোনাস ২ থেকে বেড়ে হচ্ছে ৩ হাজার ডলার, সাত থেকে নয় নম্বর দলকে হারালে দেড় হাজার থেকে বেড়ে আড়াই হাজার ডলার।
২০১৩ সালের পর ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়েনি। এবার ম্যাচ ফি টেস্ট প্রতি ২ লাখ থেকে বেড়ে হয়েছে সাড়ে ৩ লাখ টাকা, ওয়ানডেতে ১ লাখ থেকে ২ লাখ ও টি-টোয়েন্টিতে ৭৫ হাজার থেকে বেড়ে হচ্ছে ১ লাখ ২৫ হাজার টাকা। ওয়ানডেতে শীর্ষ তিন দলের কাউকে হারালে আগে বোনাস ছিল দেড় হাজার ডলার। এখন সেটি হচ্ছে আড়াই হাজার ডলার। চার থেকে ছয় নম্বরে থাকা দলকে হারানোর জন্য ১ হাজার থেকে বেড়ে ২ হাজার ডলার, সাত থেকে নয় নম্বর দলকে হারালে ৫০০ ডলারের বদলে হচ্ছে ১ হাজার ডলার। টি-টোয়েন্টিতে এই বোনাস হতে যাচ্ছে যথাক্রমে দেড় হাজার, ১ হাজার ও ৮০০ মার্কিন ডলার। এছাড়াও মাসিক বেতনের সঙ্গে দায়িত্ব ভাতা হিসেবে অতিরিক্ত কিছু টাকা পান অধিনায়ক ও সহ-অধিনায়কেরা। দায়িত্ব ভাতা এবার অধিনায়কের হতে পারে ২০ হাজার টাকা, সহ-অধিনায়কের ১০ হাজার।
সদ্য প্রয়াত বিসিবি’র আম্পয়ার কমিটির চেয়ারম্যান নাজমুল করিম টেংকুর জায়গাতে এই পদে দায়িত্ব দেয়া হয়েছে বিসিবি’র আরেক পরিচালক  শেখ সোহেলকে।
দিগুণ করা হয়েছে জাতীয়
দলের স্পন্সরের মূল্য
বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জাতীয় ক্রিকেট দলের স্পন্সর স্বত্বের জন্য ভিত্তিমূল্য দ্বিগুণ করেছে। গতকালের কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আগামী জুনে শেষ হতে যাচ্ছে বর্তমান চুক্তির মেয়াদ। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, চলতি মাসেই নতুন চুক্তির প্রক্রিয়া শুরু করবেন তারা। এ বিষয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘আমাদের জাতীয় দলের পৃষ্ঠপোষক স্বত্বের নিলাম এই মাসের ২৯ তারিখ। আগামী দুই বছরের জন্য আমরা নতুন চুক্তি করব। দুই বছরের জন্য ভিত্তিমূল্য ৬০ কোটি টাকা।’ ২০১৫ সালে দুই বছরের জন্য বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পৃষ্ঠপোষক স্বত্ব পেয়েছিল মিডিয়া এজেন্সি টপ অব মাইন্ড। সে সময় ভিত্তি মূল্য ছিল ৩০ কোটি টাকা। চূড়ান্ত দরপত্রে গ্রামীণ ফোনকে হারিয়ে ৪১ কোটি ৪১ লাখ টাকায় স্বত্ব পেয়েছিল টপ অব মাইন্ড। পরে  মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান রবি টপ অব মাইন্ডের কাছ থেকে স্বত্ব কিনে নেয়। তবে তার জন্য কত টাকা খরচ হয়েছে তা জানানো হয়নি।
ক্যাটাগরি অনুসারে ক্রিকেটারদের বেতন-ভাতা
ক্যাটাগারি    আগের বেতন      বর্তমান বেতন
এ+    ২.৫ লাখ    ৪ লাখ
এ    ২ লাখ    ৩ লাখ
বি    ১.৫০ লাখ    ২ লাখ
সি    ১ লাখ    ১.৫০ লাখ
ডি    ৭৫ হাজার    ১ লাখ

বিসিবি’র কার্যনির্বাহী সভার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত
*    সাকিব আল হাসান বাংলাদেশের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক।
*    ক্যাটাগরি ভিত্তিতে বাড়ানো হয়েছে ক্রিকেটারদের বেতন-ভাতা।
* ক্রিকেট কমিটির চেয়ারম্যান করা হয়েছে বিসিবি পরিচালক শেখ সোহেলকে।
*    ক্রিকেটারদের জন্য বাড়ানো হয়েছে টেস্ট ও ওয়ানডের ম্যাচ ফি।
*    ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিংয়ে স্বচ্ছতা আনতে আরও কঠোর হবে বিসিবি। বাড়ানো হবে প্রযুক্তিগত সুবিধাও।
*    দ্বিগুণ করা হয়েছে জাতীয় দলের স্পন্সরের ভিত্তিমূল্য। ২৯শে এপ্রিল জাতীয় দলের পৃষ্ঠপোষক স্বত্বের নিলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *