কাল থেকে এসএসসি পরীক্ষা শুরু

Slider জাতীয় শিক্ষা

62fa68228cc1b3bd11443d4b32a0828d-exam

 

ঢাকা; ২রা ফেব্রুয়ারি (আগামীকাল) থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষা চলবে ২রা মার্চ পর্যন্ত। এছাড়া ব্যবহারিক পরীক্ষা ৪ঠা মার্চ থেকে শুরু হয়ে চলবে ১১ই মার্চ পর্যন্ত। প্রতিবছর ১লা ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে এ বছর ওইদিন সরস্বতী পূজার কারণে ২রা ফেব্রুয়ারি এ পরীক্ষা  শুরু হচ্ছে। সময়সূচি অনুযায়ী, ২রা ফেব্রুয়ারি থেকে ২রা মার্চ পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪ঠা মার্চ  ব্যবহারিক পরীক্ষা শুরু হবে।
অন্যান্য বছরের মতো এবারও সকালের পরীক্ষা ১০ থেকে ১টা এবং বিকালের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীকে খাতা দেয়া হবে পরীক্ষার আধঘণ্টা আগে। ফলাফল প্রকাশ করা হবে ৬০ দিনের মধ্যে। গতকাল সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ২০১৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষামন্ত্রী জানান,  এবারের পরীক্ষায় মোট ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ৯ লাখ ১০ হাজার ৫০১ জন এবং ছাত্রী ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন। তিনি আরো বলেন, ২০১৬ সালের তুলনায় এ বছর এক লাখ ৩৫ হাজার ৯০ জন শিক্ষার্থী বেশি। এর মধ্যে ছাত্র সংখ্যা বেড়েছে ৬৭ হাজার ৫৬৮ জন এবং ছাত্রী সংখ্যা বেড়েছে ৬৭ হাজার ৫২২ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ২২৫টি, কেন্দ্র বেড়েছে ৯৩টি। এবার বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ৪ লাখ ২২ হাজার ২৮৭ জন। গত বছরে তুলনায় এবার বিজ্ঞানে শিক্ষার্থী বেড়েছে ৪৪ হাজার ৩১৭ জন। এ বছর থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ক্যারিয়ার শিক্ষা নামে দুটি নতুন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে।
মন্ত্রী জানান, এবার আটটি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। মাদরাসা বোর্ডে ২ লাখ ৫৬ হাজার ৬০১ জন এবং কারিগরি ভোকেশনালে ১ লাখ ৪ হাজার ২১২ জন। এছাড়া বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৪৬ জন্য পরীক্ষার্থী রয়েছে। শিক্ষামন্ত্রী জানান, অন্যান্যবারের মতো এবারও প্রতিবন্ধীসহ অন্যরা ২০ মিনিট অতিরিক্ত সময় পাবে। এছাড়াও প্র্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসি) পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক-অভিভাবক-সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা প্রদানের সুযোগ দেয়া হয়েছে। অভিভাবকদের উদ্দেশে নাহিদ বলেন, প্রশ্নপত্র ফাঁসের গুজবে কান দেবেন না। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ সাইটগুলোতে নজরদারি থাকবে মনিটরিং কমিটির। শিক্ষামন্ত্রী জানান, শিক্ষা বোর্ডসমূহের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলোর তথ্য আদান প্রদানের ক্ষেত্রে অনলাইন ব্যবস্থা চালু রয়েছে। এর ফলে কেন্দ্রগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *