আজকের দিনাজপুর

Slider ফুলজান বিবির বাংলা

22959_map

 

পরীক্ষা কেন্দ্রে মোবাইলে কথা বলায় শিক্ষকের সশ্রম কারাদন্ড

রবিউল ইসলাম,  দিনাজপুর প্রতিনিধি চিরিরবন্দর উপজেলায় জেডিসি পরীক্ষা কেন্দ্রে মোবাইল কথা বলার অপরাধে আবু তালেব নামে এক শিক্ষককে সাত দিনের সশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

ওই শিক্ষক আমেনা বাকী রেসিডেন্সিয়াল স্কুল অ্যা- কলেজের সহকারী শিক্ষক এবং একই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ডাঃ আমজাদ হোসেনের খালাতো ভাই।

১৭ নভেম্বর বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় উপজেলার নান্দেড়াই কামিল মাদরাসা পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে।

চিরিরবন্দর থানা পুলিশের ওসি মোঃ আনিছুর রহমান জানান, উপজেলার নান্দেড়াই কামিল মাদরাসার জেডিসি পরীক্ষা কেন্দ্রে কৃষি পরীক্ষা চলাকালীন সময়ে জেলা প্রশাসক মীর খায়রুল আলম আকস্মিক পরিদর্শনে আসেন।

এসময় কক্ষ পরিদর্শক  আমেনা বাকী রেসিডেন্সিয়াল স্কুল অ্যা- কলেজের সহকারী শিক্ষক আবু তালেবকে মুঠোফোনে কথা বলতে দেখে তাকে আটক ও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফিরোজ মাহমুদকে নির্দেশ দেন।

পরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ফিরোজ মাহমুদ ভ্রাম্যমাণ আদালতে ১৮৮ ধারায় ওই শিক্ষককে সাত দিনের সশ্রম কারাদ- দেন।

 

দিনাজপুর বোর্ডে জেএসসি পরীক্ষায় অনুপস্থিত ৩৩৬২৬

দিনাজপুর প্রতিনিধি দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার জেএসসি পরীক্ষায় ৩৩ হাজার ৬২৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত, যা গত বারের তুলনায় ৩ হাজার ৬২০ জন বেশি। ২০১৫ সালে জেএসসি পরীক্ষায় অনুপস্থিত ছিল ৩০ হাজার ৬ জন।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষায় এবার ২ লাখ ১১ হাজার ৬৫১ জন জেএসসি পরীক্ষায় অংগ্রহণ করার কথা ছিল।

১৭ নভেম্বর বৃহস্পতিবার জেএসসি পরীক্ষা শেষ হয়েছে। শেষ দিন পর্যন্ত উপস্থিত ছিল ২ লাখ ৮০ হাজার ৫২ জন পরীক্ষার্থী। এছাড়া দিনাজপুর শিক্ষাবোর্ডে এবার অসদুপায় অবলম্বনের দায়ে ১৭ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

পরীক্ষার প্রথম দিনে বাংলা ১ম পত্র পরীক্ষায় অনুপস্থিত ছিল ৩ হাজার ৫৯৯ জন, বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষায় ৩ হাজার ৬৬৬ জন, ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় ২ হাজার ৬৬৩ জন, ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষায় ২ হাজার ৭০২জন, ধর্মশিক্ষা ও নৈতিক শিক্ষা পরীক্ষায় ২ হাজার ২৮৯ জন, তথ্য ওযোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় ২ হাজার ৩১৮ জন।

এছাড়া বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষায় ২ হাজার ২৯৪ জন, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য পরীক্ষায় ২ হাজার ২৮৪ জন, গণিত/সাধারণ গণিত পরীক্ষায় ২ হাজার ৫৪৯ জন, কর্ম ও জীবনমুখী শিক্ষা পরীক্ষায় ২ হাজার ৩০০ জন, বিজ্ঞান পরীক্ষায় ২ হাজার ৩৩১ জন, চারু ও কারুকলা পরীক্ষায় ২ হাজার ৩২৬ জন ও কৃষি শিক্ষা, গার্হস্থ্য ও আরবি পরীক্ষায় ২ হাজার ৩০৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে। যা গতবারের তুলনায় ৩ হাজার ৬২০ জন পরীক্ষার্থী অনুপস্থিত বেশি।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান জানায়, এবছর সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে জেএসসি পরীক্ষা। কোন কেন্দ্রে গোলযোগের খবর পাওয়া যায়নি। তবে অনুপস্থিত সংখ্যা আশংকাজনক।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, আমরা পরীক্ষার্থীর অনুপস্থিতিতে উদ্বিগ্ন। যা আমাদেরকে রিতিমতো ভাবিয়ে তুলেছে।

 

দিনাজপুরে পুকুর থেকে নবজাতকের লাশ উদ্ধার

দিনাজপুর প্রতিনিধি দিনাজপুর বীরগঞ্জ উপজেলার মরিচা ইউনিয়নের গোলাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ের পুকুর থেকে একটি ছেলে নবজাতকের লাশ উদ্ধার করেছে স্থানীয় জনগণ।

১৭ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে মরদেহটি উদ্ধার করা হয়।

মরিচা ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ সোনা জানান, কেউ অবৈধ গর্ভপাত করার পর পকুরে নবজাতকটিকে ফেলে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *