ঠাকুরগাঁওয়ে এখনও স্বচ্ছতা আসেনি কার্ডের তালিকায়

Slider রংপুর

rice1477398189-1

এস. এম. মনিরুজ্জামান মিলন, রংপুর বিভাগীয় প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলার বিভিন্ন উপজেলার ২য় ধাপে পুনরায় ১০ টাকা কেজি দরের চাল বিতরণ করা শুরু হয়েছে বেশ কিছুদিন আগেই।

দেশকে দারিদ্রমুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় হতদরিদ্রদের মাঝে ১০ টাকা দরে চাল দেয়ার এ কার্যক্রম শুরু হয়। শহর থেকে তৃণমুল পর্যায়ে হতদরিদ্রদের নামের তালিকায় প্রভাবশালী, রাজনৈতিক ব্যক্তি, ধর্নাঢ্য ব্যক্তি, স্বচ্ছল পরিবারের একাধিক লোকজনের নাম অন্তর্ভূক্ত করা হয়।

বিভিন্ন সংবাদ মাধ্যম, অনলাইন পোর্টালে এসব তথ্য ফাঁস হওয়ার পর জেলাজুড়ে চাল বিতরণ কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। যাচাই-বাছাইয়ের ভিত্তিতে কার্ড না পাওয়ার উপযোগী ব্যক্তিদের নাম তালিকা থেকে বাদ দিয়ে প্রকৃত হত দরিদ্রদের নাম অন্তর্ভূক্তির কার্যক্রম হাতে নেন জেলা প্রশাসন। নতুন তালিকা তৈরী শেষে পুণরায় চাল বিতরণের কাজ শুরু হয়।

সদর উপজেলার গড়েয়া ইউনিয়ন চাল বিতরণ কেন্দ্রে সরেজমিনে গিয়ে দেখা যায় এখনও স্বচ্ছতা আসেনি রেশন কার্ড বিতরণ তালিকায়। স্বচ্ছল ব্যক্তিদের নামে চাল বিতরণ করা হচ্ছে। এছাড়াও অনেকের নামে বয়স্ক ভাতা, ভিজিএফ কার্ড থাকা সত্ত্বেও তাদের নামে রেশন কার্ড দেওয়া
হয়েছে। একাধিক কার্ডধারীরা চাল বিতরণ কেন্দ্র থেকে চাল সংগ্রহ করে লাভের আশায় রাস্তার ধারে বসে কিংবা বাজারে গিয়ে চাল বিক্রি করে আসছে। এছাড়া এলাকার অনেক স্বচ্ছল ব্যক্তির নামে নতুনভাবে নাম অন্তর্ভূক্ত করারও অভিযোগ এখনও রয়ে গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অভিযোগগুলো খতিয়ে দেখা হচ্ছে। হতদরিদ্রদের নামের তালিকায় স্বচ্ছল ব্যক্তিদের নাম পাওয়া গেলে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *