সিলেটের বাজারে শীতের আগাম সবজি, দাম বেশি

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি সিলেট

img_20161103_122552

হাফিজুল ইসলাম লস্কর, সিলেট জেলা প্রতিনিধি :: শীত আসেনি কিন্তু বাজারে আসতে শুরু করেছে শীতের সবজি । তবে দাম তুলনামূলক একটু বেশি। বাজারভেদে দামেরও হেরফের রয়েছে। বিক্রেতারা বলছেন, সবজিগুলো বাজারে নতুন ওঠানোর সময় দাম বেশিই রাখা হয়। কৃষকদের কাছ থেকে বেশি দামে কিনতে হয় বলে বিক্রিও করতে হয় বেশি দামে। তবে শীত বাড়ার সঙ্গে সঙ্গে সবজির সরবরাহ বেড়ে গেলে দামও কমে আসবে। সিলেটের গোলাপগঞ্জ উপজেলার কারখানা বাজার, গোলাপগঞ্জ বাজার, রানাপিং বাজার, চৌঘরী বাজার, ঢাকাদক্ষিন বাজার, বুধবারী বাজার, হেতিমগঞ্জ সহ সব বাজারেই শীতের সবজি আসা শুরু করেছে । এদিকে দামের ক্ষেত্রে বেশ ভিন্নতাও পাওয়া গেছে। বিভিন্ন ধরনের শীতের সবজি নিয়ে বসেছেন বিক্রেতারা।
সবজির মধ্যে শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকায়, ফুলকপি প্রতিটি ৪০ থেকে ৪৫ টাকা, বাঁধাকপি প্রতিটি ৩০ থেকে ৪০ টাকা ও বেগুন প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকায়। এ ছাড়া প্রতি কেজি ধনে পাতা ২৫০-২৮০ টাকা, গাজর ৭০ টাকা, মুলা ৪০ টাকা, করলা ও চিচিঙ্গা ৫০ টাকা, বরবটি ৭০-৭৫  টাকায় বিক্রি হচ্ছে।
সবজি বিক্রেতা গফুর মিয়া জানায়, মাস খানিক পরেই সবজির দাম কমে যাবে। এখন দাম তুলনামূলক একটু বেশি। বাজারে এক ক্রেতা রুবেল আহমদের সাথে কথা হলে তিনি বলেন বাজারে বেশি দামে সবজি কিনতে হয়েছে। শীতের সবজির সঙ্গে বিক্রি হচ্ছে জলপাইও। অনেকে ডাল বা টকের তরকারি হিসেবে জলপাই ব্যবহার করেন। অনেকে জলপাইয়ের আচার বানান। জলপাই বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা কেজিতে। জলপাই কিনতে আসা এক ক্রেতা জানায় আচারের জন্য ৫ কেজি জলপাই কিনেছেন। তবে শীতের নতুন আলু বাজারে আসেনি এখনো। বিক্রেতারা জানালেন, আগামী এক মাসের মধ্যেই নতুন আলুও বাজারে পাওয়া যাবে। তবে এখন আলুর দাম বেশি হলেও নতুন আলু আসলে দাম কমবে। বাজারের সবজি বিক্রেতা বলেন, কয়েক সপ্তাহ ধরেই শীতের নানা ধরনের সবজি বিক্রি শুরু হয়েছে। দিন দিন সরবরাহ বাড়ছে। তবে নতুন বলে দাম কিছুটা বেশি। আরেক বিক্রেতা জানালেন, বিক্রেতাদের বেশি দামে সবজি কিনতে হচ্ছে। এ কারণে তাঁরা ক্রেতাদের কাছে বেশি দাম বিক্রী করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *