ব্রেক্সিট : প্রত্যাখ্যাত ২য় গণভোটের ৪১ লাখ স্বাক্ষর

Slider সারাবিশ্ব

 

2016_07_09_17_06_58_BZCxgC40T4Uh73a8VmEEeYhOGkyZWi_original

 

 

 

 

ঢাকা : গত ২৩শে জুন ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের ইস্যুতে (ব্রেক্সিট) আয়োজিত গণভোটে ইইউ ত্যাগের পক্ষে রায় দিয়েছিল ব্রিটেনের ৫২ শতাংশ নাগরিক। কিন্তু পরে অনেকের কাছেই মনে হয়েছে এই সিদ্ধান্ত ভুল ছিল, যে কারণে আরেকটি গণভোটের দাবিতে স্বাক্ষর করে ৪১ লাখ ব্রিটিশ। কিন্তু সেই দাবি প্রত্যাখ্যান করেছে সরকার।

কোন ইস্যুতে সরকারের কাছে আবেদনের জন্য জনগণের গণস্বাক্ষরের এই প্রক্রিয়া শুরু হয় ২০১১ সালে। এরপরে এই প্রথম সবচেয়ে বেশি সংখ্যক মানুষ কোন ইস্যুতে গণস্বাক্ষর করে পিটিশন জমা দিলো। কিন্তু তারপরও সেটা প্রত্যাখ্যান করেছে সরকার।

সরকারের পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হয়েছে, ৩ কোটি ৩০ লাখ মানুষ আগেই তাদের রায় জানিয়ে দিয়েছে এবং ঐ সিদ্ধান্তকে আমাদের সম্মান দেখাতে হবে। আমাদেরকে এখন ইইউ থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করতে হবে।

ব্রিটিশ সরকারের নিয়ম অনুযায়ী কোন পিটিশনে যদি কমপক্ষে এক লাখ গণস্বাক্ষর জমা পড়ে তাহলে সেটা নিয়ে পার্লামেন্টে আলোচনা ও বিতর্ক করতে বাধ্য হবেন সংসদ সদস্যরা। কিন্তু যেহেতু প্রায় সাড়ে তিন কোটি মানুষ গণভোটে তাদের রায় জানিয়ে দিয়েছে সেহেতু দ্বিতীয় গণভোট হওয়ার সুযোগ নেই।

তথ্যসূত্র : ইন্ডিপেন্ডেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *