প্রধানমন্ত্রীকে জন কেরির ফোন- জুলহাজ হত্যাকারীদের খুঁজে বের করতে অনুরোধ

Slider জাতীয়

11948_pm-100

 

 

 

 

 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি জুলহাজ হত্যাকারীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ জানিয়েছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি এ অনুরোধ জানান। বৃহস্পতিবার রাত ৯টা ৪ মিনিট থেকে ৯টা ২০ মিনিট পর্যন্ত ১৬ মিনিট প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন জন কেরি। তিনি বলেন, ‘জুলহাজ’ ছিলেন আমাদের সহকর্মী। কাউন্টার টেরোরিজম সংক্রান্ত সহযোগিতা আরও এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেসাই বিসওয়ালকে বাংলাদেশে পাঠানো হবে বলেও জানান তিনি। ফোনালাপের বিষয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে অবহিত করেন।
টেলিফোন আলাপে প্রধানমন্ত্রী বলেন, ২০১৫ সালে যারা প্রকাশ্যে মানুষকে পুড়িয়ে হত্যা করেছে, তারাই এই হত্যাকারীদের মদত দিচ্ছে। হত্যাকারীরা হত্যার ক্ষেত্রে সফট-টার্গেট কৌশলে এগুচ্ছে। তারা ইমাম, পুরোহিত, পাদ্রিদের টার্গেট করছে। সবগুলোই ঠা-া মাথার হত্যাকা-। প্রধানমন্ত্রী সম্প্রতি যুক্তরাষ্ট্রে একই পরিবারের আট জনকে হত্যার ঘটনায় নিন্দা জানান। এছাড়াও ক্যালিফোর্নিয়ায় বাংলাদেশী দম্পতির হত্যাকারীদের খুঁজে বের করে দ্রুত বিচারের জন্য জন কেরির প্রতি অনুরোধে জানান। প্রধানমন্ত্রী কলাবাগানের হত্যাকা-ের ঘটনায় তাকে ফোন করে উদ্বেগ প্রকাশ করার জন্য জন কেরিকে ধন্যবাদ জানান।

বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের অবস্থান অত্যন্ত দৃঢ়। এক্ষেত্রে আমরা জিরো টলারেন্স নীতি অনুসরণ করছি। আমাদের আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী কঠোর পরিশ্রম করছে। কিছু ক্লু পাওয়া গেছে। আমরা আশা করি অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করতে পারবো। প্রধানমন্ত্রী বলেন, যে কোনও ধরনের হত্যাকা-কে আমরা ঘৃণা করি। কলাবাগানে যে দু’জনকে হত্যা করা হয়েছে তাদের একজন আমার সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রীর নিকটাত্মীয়।
আমার পরিবারের সকল সদস্য হত্যাকা-ের শিকার। আজ শেখ জামালের জন্মদিন। আমার এই ছোট্ট ভাইকে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট পরিবারের সাথে নির্মমভাবে হত্যাকরা হয়েছিলো। বঙ্গবন্ধুর দুইজন হত্যাকারী এখনো যুক্তরাষ্ট্রে আশ্রয় নিয়ে রয়েছে। তাদের ফেরত পাঠানোর ব্যবস্থা নিতে জন কেরির প্রতি অনুরোধ জানান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের সাথে কাউন্টার টেরোরিজম বিষয়ে আমাদের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক রয়েছে। এই সহযোগিতার আওতায় ইতোপূর্বে এফবিআই বাংলাদেশে এসেছে। আমি আশা করি কাউন্টার টেরোরিজম বিষয়ক সহযোগিতার ক্ষেত্র অব্যাহত থাকবে।
উল্লেখ্য, উইএসএইডের কর্মকর্তা জুলহাজ মান্নান (৩৫) এবং তার বন্ধু মাহবুব তনয়কে (২৬) গত সোমবার কলাবাগানের একটি ফ্ল্যাটে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় দায় স্বীকার করেছে আল কায়েদার কথিত বাংলাদেশ শাখা। জুলহাজ মান্নান বাংলাদেশে নিযুক্ত  সাবেক মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনার প্রটোকল অফিসার ছিলেন। সমকামীদের অধিকার বিষয়ক ম্যাগাজিন রূপবান এর সম্পাদক ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *