মির্জা ফখরুলকে নিয়ে নাটক

Slider রাজনীতি
untitled-7_202974
বিএনপির নবমনোনীত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগীরকে নিয়ে গতকাল নাটকীয় ঘটনা ঘটেছে। সকালে পূর্ণাঙ্গ মহাসচিব হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই তাকে কারাগারে যেতে হয়। আবার সন্ধ্যায় জামিনে মুক্তিও পান তিনি। রাজধানীর পল্টন থানায় নাশকতার দুই মামলায় বুধবার দুপুরে বিএনপির সদ্য মনোনীত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন

নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। অবশ্য পরে শারীরিক অসুস্থতার কারণে আবেদনের পরিপ্রেক্ষিতে চার ঘণ্টা পর নাটকীয়ভাবে ফের জামিন দেওয়া হয় তাকে। এ পরিস্থিতিতে দুপুর আড়াইটার দিকে কারাগারে পাঠানো মির্জা ফখরুলকে মুক্তি দেওয়া হয় সন্ধ্যা ৭টায়।

দীর্ঘ পাঁচ বছর ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন শেষে মির্জা ফখরুলের মহাসচিব হওয়ার পর জামিন বাতিল করে কারাগারে পাঠানোর খবরে সারাদেশে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। অবশ্য কয়েক ঘণ্টা পর আবার মুক্তি পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন দলের নেতাকর্মীরা। একই সঙ্গে একটি বৃহত্তর রাজনৈতিক দলের নতুন মহাসচিব হওয়ার সঙ্গে সঙ্গে কারাগারে পাঠানোর পরপর আবার জামিন দেওয়ার ঘটনাকে ইতিবাচক হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সন্ধ্যায় কারাগার থেকে বের হয়ে নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত মির্জা ফখরুল ‘গণতন্ত্র মুক্তির’ আন্দোলন অব্যাহত রাখার প্রত্যয় ঘোষণা করেন। তিনি বলেন, মামলা দিয়ে, কারারুদ্ধ করে আন্দোলন থামানো যাবে না। গণতন্ত্র ফেরানোর সংগ্রাম চলবে। দেশে আজ গণতন্ত্র নেই। রাজনৈতিক নেতাদের মিথ্যা মামলায় কারারুদ্ধ করে নির্যাতন করা হচ্ছে। এভাবে মামলা-হামলা, হয়রানি করে গণতন্ত্র ফেরানোর আন্দোলন স্তব্ধ করা যাবে না। এ আন্দোলন আরও শক্তিশালী হবে। জনগণের আন্দোলন অব্যাহত থাকবে।

গতকাল বুধবার দুপুরে পল্টন থানার তিন মামলায় মির্জা ফখরুল আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। তার আইনজীবী সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার ও খোরশেদ আলম জামিন আবেদনের ওপর শুনানি করেন। তারা যে কোনো শর্তে অসুস্থ ফখরুলের জামিন চান। অন্যদিকে রাষ্ট্রপক্ষের কেঁৗসুলি ঢাকা মহানগর পিপি আবদুল্লাহ আবু ও সালমা হাই টুনি জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত একটি মামলায় তার জামিন দেন। অন্য দুই মামলায় জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। এরপর এজলাস থেকে ফখরুলকে নেওয়া হয় আদালতের হাজতখানায়। সেখান থেকে কারাগারে নেওয়ার প্রস্তুতির সময় বিএনপির আইনজীবীরা ‘হঠাৎ’ তৎপর হয়ে ওঠেন। মির্জা ফখরুলের অসুস্থতার কারণ জানিয়ে জামিনের জন্য পুনর্বিবেচনার আবেদন করেন তারা। শুনানি শেষে বিকেল ৪টায় একই আদালত তার জামিন আবেদন মঞ্জুর করেন।

এদিকে, আদালতে আত্মসমর্পণের ঘণ্টাখানেক আগে বিএনপি চেয়ারপারসনের পক্ষ থেকে এক প্রেস ব্রিফিংয়ে ভারপ্রাপ্ত মহাসচিব থেকে মির্জা ফখরুলকে পূর্ণাঙ্গ মহাসচিব ঘোষণা করা হয়। নতুন মহাসচিবকে শুভেচ্ছা জানাতে নেতাকর্মীরা যখন ফুল নিয়ে নয়াপল্টনে ভিড় করেন, তখনই তাকে কারাগারে পাঠানোর খবরে তাদের মধ্যে হতাশা নেমে আসে।

তাৎক্ষণিকভাবে ফখরুলের মুক্তির দাবিতে নয়াপল্টনে বিক্ষোভ মিছিল করেন নেতাকর্মীরা। দলের নবনিযুক্ত সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে মিছিলটি বিজয়নগর মোড় হয়ে আবার কার্যালয়ের সামনে এসে শেষ হয়। মিছিলে অন্যদের মধ্যে কেন্দ্রীয় নেতা আবদুস সালাম, খায়রুল কবির খোকন, নাজিমউদ্দিন আলম, হাবিবুল ইসলাম হাবিব, কাজী আবুল বাশার, ছাত্রদলের সাবেক সিনিয়র সহসভাপতি শহিদুল ইসলাম বাবুল, সাবেক সভাপতি আবদুল কাদের ভূঁইয়া জুয়েলসহ বিএনপি ও অঙ্গ দলের নেতাকর্মীরা অংশ নেন।

মিছিল শেষে সমাবেশে অবিলম্বে মির্জা ফখরুলের মুক্তি দাবি করেন রিজভী আহমেদ। তিনি বলেন, এখন মির্জা ফখরুলের মুক্তি না দিলে বিএনপি কর্মসূচি ঘোষণা করবে। মির্জা ফখরুলকে মহাসচিব ঘোষণা করার পর তাকে দলের নেতাকর্মীরা ফুল দেওয়ার আগেই কারারুদ্ধ করা হলো বলে উল্লেখ করে এর নিন্দা জানান তিনি। বিএনপিতে নতুন মহাসচিব মনোনীত হওয়ায় আন্দোলনের ভয়ে সরকার মির্জা ফখরুলকে আটকে দিয়েছে মন্তব্য করে রিজভী বলেন, ক্ষমতা হারানোর ভয়ে ভোটারবিহীন প্রধানমন্ত্রী বিএনপির মহাসচিবকে কারাগারে পাঠিয়ে এই জঘন্য কাজটি করেছেন।

বিকেল ৪টায় আদালতে জামিন মঞ্জুরের পরপরই ফখরুলের আইনজীবী সানাউল্লাহ মিয়া জানান, এখন কোর্টহাজত থেকেই ছেড়ে দেওয়া হবে বিএনপির মহাসচিবকে। তবে মির্জা ফখরুলকে তার আগেই দুপুর আড়াইটার দিকে কারাগারে নেওয়া হয়। ফলে জামিনের আদেশ পেঁৗছার আগে ফখরুলকে ছেড়ে দেওয়ার প্রক্রিয়া শুরুর সুযোগ ছিল না কারা কর্তৃপক্ষের।

বিকেল ৫টার দিকে বিএনপি নেতা আবদুস সালাম জানান, ‘জামিননামায় সই হয়ে গেছে। কিছুক্ষণের মধ্যেই আমরা কারাগারে যাব।’ সন্ধ্যায় ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ফখরুল বের হওয়ার পর পরই কারাফটকে কয়েকশ’ নেতাকর্মী ফুল দিয়ে নতুন মহাসচিবকে শুভেচ্ছা জানান। এ সময় তারা সরকারবিরোধী স্লোগানও দেন।

এ সময় বিএনপির কেন্দ্রীয় নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন আবদুল্লাহ আল নোমান, আবদুস সালাম, শামীমুর রহমান শামীম, রফিক শিকদার, এস এম জাহাঙ্গীর, আবুল হাসান ননী, শায়রুল কবির খান প্রমুখ। ফখরুলের স্ত্রী রাহাত আরা বেগমও উপস্থিত ছিলেন। হাত নেড়ে সবার শুভেচ্ছার জবাব দিয়ে মির্জা ফখরুল নিজের গাড়িতে ওঠেন। এরপর তিনি দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার বাড়িতে যান।

কারামুক্তির পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির সদ্য পদোন্নতি পাওয়া জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ফখরুলকে কারাগারে পাঠানো সরকারের ‘গভীর ষড়যন্ত্রের’ অংশ। ক্ষমতা হারানোর ভয়ে ভোটারবিহীন প্রধানমন্ত্রী বিএনপির মহাসচিবকে কারাগারে পাঠিয়ে এই জঘন্য কাজটি করেছেন। এর আগে দলের নতুন মহাসচিবকে আদালত প্রাঙ্গণে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বিএনপি সমর্থক আইনজীবীরা।

নাশকতার মামলায় ফখরুলকে গত বছরও বেশ কয়েক মাস কারাগারে থাকতে হয়েছিল। এরপর অসুস্থতার কারণে সর্বোচ্চ আদালতের আদেশে জামিন নিয়ে তিনি বিদেশে চিকিৎসাও করিয়ে আসেন।

এ মামলায় গত ২৯ ফেব্রুয়ারি মির্জা ফখরুলকে ১৫ দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগ। গতকাল সকালে সর্বোচ্চ আদালতের নির্দেশে বিচারিক আদালতে আত্মসমর্পণ করলে তার জামিন নিয়ে এই নাটকীয় ঘটনা ঘটে।

দেশব্যাপী অবরোধ চলাকালে গত বছরের জানুয়ারিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের আন্দোলনের সময় ৪, ৫ ও ৭ তারিখে পল্টন থানায় নাশকতার অভিযোগে মির্জা ফখরুলসহ অন্যান্য নেতার বিরুদ্ধে পৃথক তিনটি মামলা হয়। পরবর্তী সময়ে ওই তিন মামলায় মির্জা ফখরুলকে অন্তর্বর্তীকালীন জামিন দেন হাইকোর্ট। জামিন স্থগিত করতে রাষ্ট্রপক্ষ আপিল করলে আপিল বিভাগ রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন বহাল রাখেন। একই সঙ্গে জামিনের মেয়াদ শেষে আসামিকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়। হাইকোর্ট গত বছরের ২৪ নভেম্বর রুল নিষ্পত্তি করে ওই তিন মামলায় মির্জা ফখরুলকে আবারও তিন মাসের জামিন দেন। ওই আদেশ স্থগিত চেয়ে আবেদন করা হলে আপিল বিভাগের চেম্বার আদালত ১৮ ফেব্রুয়ারি পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। গত ১৮ ফেব্রুয়ারি এ আবেদনের শুনানি চলাকালে সিলেটে এক জনসভায় বিচার বিভাগ নিয়ে মির্জা ফখরুল মন্তব্য করেন। সর্বোচ্চ আদালত বিষয়টি নজরে এনে তার কাছে ব্যাখ্যা চান। ২৯ ফেব্রুয়ারি ফখরুলের ব্যাখ্যাসহ জামিনের আবেদনের শুনানি শেষে ১৫ দিনের মধ্যে তাকে আত্মসমর্পণের নির্দেশ দেন আপিল বিভাগ। সে অনুয়ায়ী গতকাল ঢাকার আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *