আফগানিস্তানে ১১ হাজারের বেশি হতাহত

Slider সারাবিশ্ব

 

2016_02_14_16_05_11_puVn0tbFkp0dfatU1t5ryoEJjwuemL_original

 

 

 

 

ঢাকা: আফগানিস্তানে ২০১৫ সালে ১১ হাজারের বেশি বেসামরিক মানুষ হতাহত হয়েছে। গত ১৪ বছর আগে দেশটিতে মার্কিন আগ্রাসন শুরু হওয়ার পর কোনো এক বছরে এটিই সবচাইতে বেশি হতাহতের ঘটনা। রোববার জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানান হয়েছে।

জাতিসংঘের ওই প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে বিভিন্ন তালেবান ও সশস্ত্র জঙ্গিগুলোর হামলায় গতবছর ৩৫৪৫ জন নিহত এবং আরো ৭৪৫৭ জন আহত হয়েছে। হতাহতদের মধ্যে বহু শিশুও রয়েছে। দেশটিতে এখনো তালেবান ও অন্যান্য জঙ্গি গোষ্ঠীর তৎপরতা যেমন অব্যাহত আছে, তেমনি জঙ্গি গোষ্ঠীগুলোর সঙ্গে আফগান সরকারি বাহিনীর সংঘর্ষও চলছে সমান তালে। যার ফলে এত প্রাণহানি।

২০১৫ সালে আফগানিস্তানে হতাহতের সংখ্যা ছিল ১১ হাজার ২ জন। এই সংখ্যা ২০১৪ সালের চাইতে বেশি। হতাহতদের প্রতি দশজনের একজন নারী। এসব হতাহতের ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ হিসেবে উল্লেখ করেছেন আফগানিস্তানের জাতিসংঘের বিশেষ প্রতিনিধি নিকোলাস হাইসম।  একই সঙ্গে তিনি দেশের বেসামরিকদের হত্যা বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছেন।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, দেশের ৬২ ভাগ হতাহতের ঘটনায় সরকার বিরোধী উপাদানগুলো দায়ী। অন্যদিকে সরকারপন্থি বাহিনীর হাতে হতাহতের পরিমাণ শতকরা ১৭ ভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *