খুনিদের পক্ষে গেছে রায়

Slider জাতীয়

2015_12_31_18_32_02_bTiepgn7PfuszcjZjRkaWe3vuVSoBL_original

 

 

 

 

ঢাবি : ব্লগার রাজীব হায়দার শোভন হত্যাকাণ্ড মামলার রায় প্রত্যাখ্যান করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণজাগরণ মঞ্চ।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত তাৎক্ষণিক বিক্ষোভ সমাবেশ থেকে অপরাধীদের সর্বোচ্চ শাস্তি দাবি করে এই রায় প্রত্যাখ্যানের ঘোষণা দেন গণজাগরণ মঞ্চের নেতারা।

মারুফ রসুলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার, রাজীবের বাবা ডা. নাজিম উদ্দিন, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সহ-সাধরণ সম্পাদক সংগীতা ইমাম, ভাস্কর রাশা প্রমুখ।

ডা. ইমরান বলেন, ‘সরকার বিচারের নামে প্রহসন করেছে। এর মাধ্যম্যে অপরাধীদের মুক্ত করার পথ প্রশস্ত করা হয়েছে। আত্মস্বীকৃত খুনিদের গুরু পাপে লঘু দণ্ড দিয়েছে। এই রায়ের আমরা মর্মাহত। নিঃসন্দেহে রায়টি খুনিদের পক্ষে গেছে, তারা ইতিমধ্যে শাস্তির দুই বছর অতিবাহিত করে ফেলেছে। বের হয়ে তারা আবার আমাদের হত্যা করবে।’

রায়কে অসঙ্গতিপূর্ণ উল্লেখ করে রাজীবের বাবা বলেন, ‘আত্মস্বীকৃত খুনিদের ফাঁসি না দেয়ার মাধ্যমে প্রমাণিত হয় বিচারটি ত্রুটিপূর্ণ।’ তিনি বিচারকদের কাছে প্রশ্ন রেখে বলেন, ‘যারা হত্যাকাণ্ডের কথা স্বীকার করে জবানবন্দি দিয়েছে তাদের কেন ফাঁসি হবে না?’

পরে মশাল মিছিলও ব্লগার রাজীবের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয় ।

বৃহস্পতিবারের রায়ে হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী রেদোয়ানুল আজাদ রানা (৩০) ও ফয়সাল বিন নাঈম ওরফে দীপকে (২২) ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে ঢাকার কেরানীগঞ্জ থানার ধলেশ্বর গ্রামের মাকসুদুল হাসান অনিককে (২৩)। একই সঙ্গে অপর পাঁচ আসামির ১০ বছর থেকে ৩ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের রায় দিয়েছেন ট্রাইব্যুনাল।

অন্য ৫ আসামির মধ্যে মো. নাঈম সিকদার ইরাদ, এহসানুর রেজা রুম্মান ও নাফিজ ইমতিয়াজের ১০ বছর করে কারাদণ্ড, ৫ হাজার টাকা করে জরিমানা আনাদায়ে আরো ছয়মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

এদিন আত্মপক্ষ শুনানিতে পলাতক আজাদ রানা বাদে সব আসামিই হত্যার অভিযোগ অস্বীকার করে ন্যায়বিচার প্রার্থনা করেন। অথচ এদের মধ্যে ফয়সাল বিন নাইম দীপ, এহসানুর রেজা রুম্মান, মাকসুদুল হাসান অনিক, নাঈম সিকদার ইরাদ ও নাফিজ ইমতিয়াজ হত্যাকাণ্ডে নিজেদের সম্পৃক্ততার কথা স্বীকার করে ম্যাজিস্ট্রেটের কাছে আগে জবানবন্দি দিয়েছিলেন।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাজধানীর পল্লবীতে নিজ বাসার পাশে ব্লগার ও গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক রাজীব হায়াদারকে কুপিয়ে হত্যা করে হয়। দীর্ঘদিন বিচারের পর বৃহস্পতিবার দুপুরে এ হত্যাকাণ্ডের রায় ঘোষণা করা হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *