পৌর নির্বাচন নিয়ে শঙ্কা এরশাদের, আশাবাদী রওশন

Slider রাজনীতি
ershad-rowshan_92695_176622
আসন্ন পৌর নির্বাচন সুষ্ঠু হবে কি-না- তা নিয়ে সংশয় আছে জাতীয় পার্টির (জাপা) হুসেইন মুহম্মদ এরশাদের। তিনি বলেছেন, ‘নির্বাচন সুষ্ঠু হবে কি-না, তা আল্লাহ জানেন।’ তবে সুষ্ঠু নির্বাচন হবে বলে আশাবাদী এরশাদপন্থী বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। মনোনয়নপত্র দাখিলের সময় ১০ দিন বাড়ানোর দাবি জানান এরশাদ।
রোববার জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে দলের মনোনয়নপ্রত্যাশী মেয়র প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠানে এসব কথা বলেন তারা। সকাল ১০টায় জাপার মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে দলীয় মনোনয়নের ফরম বিতরণ শুরু হয়। প্রতিটি ফরমের দাম ধরা হয়েছে ১০ হাজার টাকা। দুপুরে ফরম জমা নেওয়া শুরু হয়। জাপার সিনিয়র যুগ্ম মহাসচিব রেজাউল ইসলাম ভূঁইয়া সমকালকে জানান, ৪৪৩ প্রার্থী দলের মনোনয়ন ফরম কিনেছেন। রোববার রাত পর্যন্ত ১৭১ পৌরসভায় প্রার্থিতা চূড়ান্ত করা হয়েছে।
বিগত উপজেলা ও সিটি করপোরেশনের প্রসঙ্গ টেনে এরশাদ সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় প্রকাশ করেন। তিনি বলেন, ‘নির্বাচন সুষ্ঠু হবে কি-না তা আল্লাহই জানেন। তবে নির্বাচন যদি সুষ্ঠু হয়, তাহলে মানুষ আওয়ামী লীগের অতীত সব অপকর্ম ভুলে যাবে। আর নির্বাচন সুষ্ঠু না হলে…।’ তবে নির্বাচন সুষ্ঠু না হলে জাপা কী করবে তা নিয়ে কিছু বলেননি এরশাদ।
সরকারের সঙ্গে মন্ত্রিসভায় শরিক হিসেবে আছে বিরোধী দল জাপা। এরশাদ মন্ত্রী পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত। প্রার্থীদের সাক্ষাৎ গ্রহণের আগে এরশাদ বলেন, ‘অতীতে জোটগতভাবে নির্বাচন করে সুফল পাইনি। এ জন্য একক নির্বাচন করব। এখন থেকে জাতীয় পার্টি সব নির্বাচনই এককভাবে করবে।’
উপজেলা ও সিটি করপোরেশন নির্বাচনেও এককভাবে অংশ নিয়েছিল জাপা। দুই নির্বাচনেই দলটির ভরাডুবি হয়। ৪৬২ উপজেলার মাত্র ২টিতে চেয়ারম্যান পদে জয় পান জাপা সমর্থিত প্রার্থীরা। সিটি নির্বাচনে অবস্থা আরও শোচনীয় ছিল। তিন সিটিতে দলটির সমর্থিত মেয়র প্রার্থীরা সাকল্যে মাত্র ১২ হাজার ভোট পান, যা প্রদত্ত ভোটের এক শতাংশেরও কম।
নির্বাচন কমিশনের (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর ২৩৬ পৌরসভায় ভোট হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ৩ ডিসেম্বর। সময় বাড়ানোর দাবি জানিয়ে এরশাদ বলেন, ‘প্রার্থিতা যাচাই-বাছাই, মনোনয়নের জন্য ইসির কাছে ১০ দিনের সময় চাওয়া হয়েছে। আশা করি, তাদের সঙ্গে আলোচনা ফলপ্রসহৃ হবে।’
রওশন এরশাদ সুষ্ঠু নির্বাচনের আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘আশা করি নির্বাচন সুষ্ঠু হবে। তাই প্রার্থী বাছাইয়ে রাজনৈতিক সংশ্লিষ্টতার পাশাপাশি সামাজিক কর্মকাণ্ডকেও বিবেচনায় নিচ্ছি। এবারই প্রথম দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন হচ্ছে। ভোটাররা অন্যসব প্রতীক বাদ দিয়ে উন্নয়ন ও সুশাসনের প্রতীক লাঙ্গল মার্কাতেই ভোট দেবে।’
সাক্ষাৎকারে উপস্থিত ছিলেন জাপার প্রেসিডিয়াম সদস্য আবুল কাশেম, এস এম ফয়সল চিশতী, মাসুদ পারভেজ সোহেল রানা, মীর আবদুস সবুর আসুস প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *