আওয়ামী লীগের ২৫ মেয়র প্রার্থী চূড়ান্ত

Slider রাজনীতি
al_170888
 

 

 

 

 

আওয়ামী লীগের পৌর মেয়র প্রার্থীদের মনোনয়ন দেওয়া শুরু হয়েছে। কেন্দ্রের নির্দেশে দলের তৃণমূল নেতারা এ মনোনয়নের কাজ করছেন। এখন পর্যন্ত পঁচিশটির মতো পৌরসভায় দলীয় একক প্রার্থী মনোনয়নের কাজ শেষ হয়েছে। বাকি পৌরসভাগুলোর মেয়র প্রার্থী নির্ধারণের কাজও চলছে। নির্ধারিত সময়ের আগেই সব পৌরসভার মেয়র প্রার্থী মনোনয়নের কাজ শেষ করার আশাবাদ জানিয়েছেন তৃণমূল নেতারা।

বৃহস্পতিবার দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও সংসদীয় বোর্ডের জরুরি বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আওয়ামী লীগের জেলা, উপজেলা ও পৌর/শহর কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকরা প্রার্থী মনোনয়নের এ কাজটি করছেন। এক্ষেত্রে আনুষ্ঠানিক বৈঠক ডেকে স্থানীয় সংসদ সদস্যের পরামর্শও নেওয়া হচ্ছে। এর আগে শুক্রবার থেকে পৌর মেয়র পদে প্রার্থী মনোনীত করে নাম পাঠানোর জন্য তৃণমূলের এসব নেতার কাছে চিঠি পাঠানো শুরু হয়। গতকাল শনিবার সব তৃণমূল নেতার কাছেই দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত চিঠিটি পাঠানোর কাজ শেষ হয়েছে। এ নির্দেশ অনুযায়ী শুক্রবারই কয়েকটি জেলায় বৈঠক করে মেয়র প্রার্থী নির্ধারণ করা হয়। গতকালও বেশ কিছু পৌরসভার প্রার্থী মনোনয়ন দেওয়া হয়েছে। আগামীকাল সোমবার দুপুর ১২টার মধ্যে মনোনীত একক মেয়র প্রার্থীদের নাম দলীয় সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে পাঠানোর জন্য কেন্দ্রের নির্দেশ রয়েছে। এরপর দলের ‘স্থানীয় সরকার/পৌর মেয়র মনোনয়ন বোর্ড’ মেয়র প্রার্থীর নাম চূড়ান্ত ও প্রতীক বরাদ্দ করবে।

তৃণমূল নেতারা বলছেন, প্রার্থীদের দক্ষতা, ত্যাগ ও দলের প্রতি অবদানের মূল্যায়ন করেই একক মেয়র প্রার্থী মনোনয়ন দেওয়া হচ্ছে। আগে থেকেই প্রার্থী মনোনয়নের বিষয়টি নিশ্চিত হয়ে যাওয়ায় মনোনয়নবঞ্চিতরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নেমে পড়ার সুযোগ পাচ্ছেন। এতে বিদ্রোহী বা স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা বেশি হতে পারে বলে কোনো কোনো নেতার আশঙ্কা।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৬টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সব প্রার্থীকেই দলীয় প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

যেসব পৌরসভায় প্রার্থী মনোনয়ন হয়েছে: নরসিংদী জেলা আওয়ামী লীগ সভাপতি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অ.) নজরুল ইসলাম হিরু বীরপ্রতীক সমকালকে বলেন, নরসিংদী সদরে বর্তমান মেয়র কামরুজ্জামান কামরুল দলের মনোনয়ন পেয়েছেন। আজ রোববার মাধবদী ও মনোহরদী পৌরসভার প্রার্থী চূড়ান্ত করা হবে।

টাঙ্গাইল-১ আসনের এমপি এবং কেন্দ্রীয় কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ড. আবদুর রাজ্জাক জানিয়েছেন, জেলার ধনবাড়ী পৌরসভায় বর্তমান মেয়র খন্দকার মনজুরুল ইসলাম তপন এবং মধুপুরে মাসুদ পারভেজকে মনোনয়ন দেওয়া হয়েছে।

বরিশাল-৪ আসনের এমপি ও স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ জানান, উজিরপুরে মনোনয়ন পেয়েছেন গিয়াস উদ্দিন।

সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মতিউর রহমান এমপি জানিয়েছেন, সুনামগঞ্জ জেলার চারটি পৌরসভার মেয়র প্রার্থী মনোনয়নের কাজ শেষ করেছেন তারা। এর মধ্যে সদরে বর্তমান মেয়র আইয়ুব বখত জগলুল, ছাতকে বর্তমান মেয়র আবুল কালাম চৌধুরী, জগন্নাথপুরে বর্তমান মেয়র মিজানুর রশিদ ভূঁইয়া ও দিরাইয়ে মোশাররফ হোসেনকে মনোনয়ন দেওয়া হয়েছে।

ভোলা সদরে বর্তমান মেয়র মনিরুজ্জামান মনির, বোরহানউদ্দিনে বর্তমান মেয়র রফিকুল ইসলাম ও দৌলতখানে খায়রুল হাসান খোকনকে মনোনয়ন দেওয়া হয়েছে বলে স্থানীয় নেতারা জানিয়েছেন। দলের কুষ্টিয়া জেলার সাধারণ সম্পাদক আজগর আলী জানান, মিরপুরে বর্তমান মেয়র এনামুল হক ও কুমারখালীতে বর্তমান মেয়র শামসুজ্জামান অরুণ একক মেয়র প্রার্থী।

জয়পুরহাট জেলার সাধারণ সম্পাদক এসএম সোলায়মান আলী বলেছেন, তারা গোপন জরিপ করেছেন। এতে জয়পুরহাট সদরে মোস্তাফিজুর রহমান মোস্তাক, আক্কেলপুরে গোলাম মাহফুজ চৌধুরী আবসার ও কালাইয়ে বর্তমান মেয়র তৌফিকুল ইসলাম তালুকদার বেলাল এগিয়ে রয়েছেন।

এদিকে কুমিল্লার চৌদ্দগ্রামে মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র মিজানুর রহমান। গতকাল রাতে জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ও রেলপথ মন্ত্রী মুজিবুল হকের ঢাকার বাসায় এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সমকালের মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, মির্জাপুরে সাহাদৎ হোসেন সুমন মনোনয়ন পেয়েছেন। শনিবার জেলা পরিষদ প্রশাসক ফজলুর রহমান ফারুকের সভাপতিত্বে দলের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের, একাব্বর হোসেন এমপি, মীর শরীফ মাহমুদ, ফরহাদ উদ্দিন আছু ও আলম মিয়া।

শেরপুর প্রতিনিধি জানান, নকলায় মনোনয়ন পেয়েছেন হাফিজুর রহমান লিটন। গত শুক্রবার দলের এক যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জ সদরে মনোনয়ন পেয়েছেন হাজি মোহাম্মদ ফয়সাল আহমেদ বিপ্লব। গতকাল শনিবার জেলা আইনজীবী সমিতি ভবনে দলের মনোনয়ন বোর্ডের বৈঠকে প্রার্থীর নাম ঘোষণা করেছেন দলের জেলা সাধারণ সম্পাদক শেখ মোহাম্মদ লুৎফর রহমান। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন, আফসার উদ্দিন ভূঁইয়া, সামছুল কবির, আবদুল মতিন ও সাইদুর রহমান ভূঁইয়া।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, নাগেশ্বরীতে মনোনয়ন পেয়েছেন মোহাম্মদ হোসেন ফারুক। শনিবার দলের জেলা সভাপতি আমিনুল ইসলাম মণ্ডলের সভাপতিত্বে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দলের জেলা সাধারণ সম্পাদক জাফর আলী এমপি, মোজাম্মেল হক প্রধান, কাজী নাজমুল হুদা লাল, আবুল হোসেন ভেণ্ডার, আবদুল হাই ভুট্টু, জাহিদুল আলম জাহিদ, রহিম বাদশা রনি মোল্লা ও মামুন প্রধান।

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি জানান, বড়াইগ্রামে মনোনয়ন পেয়েছেন বর্তমান ওয়ার্ড কাউন্সিলর আবদুল বারেক। গত বৃহস্পতিবার দলের কাউন্সিলরদের ভোটে তিনি এই মনোনয়ন পেয়েছেন। কাউন্সিলরদের ভোটে তার প্রতিপক্ষ ছিলেন মাহাবুব উল হক বাচ্চু।

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি জানান, গুরুদাসপুরে মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র শাহ নেওয়াজ আলী। দলের কাউন্সিলরদের ভোটে তিনি মনোনয়ন পেয়েছেন। এই ভোটে তার প্রতিপক্ষ ছিলেন আরিফুল ইসলাম বিপ্লব ও প্রশান্ত কুমার।

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি জানান, হাতিয়ায় মনোনয়ন পেয়েছেন অ্যাডভোকেট ছাইফ উদ্দিন আহাম্মদ। শনিবার দলের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অধ্যাপক ওয়ালী উল্যার সভাপতিত্বে এ বৈঠকে উপস্থিত ছিলেন মহিউদ্দিন, এটিএম সিরাজ উদ্দিন, আবুল কালাম মারজান, আবদুর রাজ্জাক দিদার, হেলাল উদ্দিন, মোহাম্মদ রুবেল, নজরুল ইসলাম রাজু ও এএইচএম মঞ্জু।

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, পটিয়ায় মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র অধ্যাপক হারুনুর রশিদ। গত শুক্রবার চট্টগ্রাম দক্ষিণ জেলার বর্ধিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *