রিডিং পড়া

Slider শিক্ষা

11116221_918412661522806_7279166675634013416_n

 

 

 

 

রিডিং((Reading)) একটি ইংরেজী শব্দ। এর অর্থ হচ্ছে(the Skill of activity getting information from the Books) এমন কাজ যার মাধ্যমে বই থেকে তথ্য আহরণ করা হয়। অপর অর্থ হচ্ছে (is spoken to an audience ) এমন কথা যা শ্রোতাদের শোনানোর জন্য বলা হয়। পড়া লেখার কথা বলতে গেলে প্রথমেই আসে রিডিং ,রাইটিং, লিসেনিং এই তিনটি বিষয়। প্রত্যেকটি বিষয় খুবই গুরুত্বপূর্ন তাতে সন্দেহ নেই।

কিন্ত একটা বিষয লক্ষ্য করা যায় আত্ববিশ্বাসের সাথে খুব কম লোকই রিডিং পড়তে দেখা যায়, কারণ রিডিং পড়ায় প্রদ্ধতিগত ত্রুটি রয়েছে। অনেক ক্ষেত্রেই প্রদ্ধতিতে ত্রুটি শিক্ষার্থীদের পড়া বুঝার ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা। পদ্ধতিগত ত্রুটিগুলো দূর করা গেলে রিডিং পড়া সহজ হয়ে যাবে ।

আমরা কিভাবে পড়া শুরু করি: প্রথমত আমরা বর্ণ পরিচয় জেনে নেই, তার পর স্বরচিহ্নের ব্যবহার শিখে দুই বর্নের শব্দ শিখি যেমন -বাবা ,চাচা, by, do, go   তারপর তিন বা একাধিক বর্ণের শব্দ শিখি যেমন-বকুল, কমলা, যাযাবর boy, pen, man, water.  ইত্যাদি। পাঠদানের শুরুতে শিশুদের শুদ্ধ উচ্চারণের ব্যাপাটি গুরুত্বদিতে হবে। স্কুলগুলোতে শিক্ষকবৃন্দ যদি এ বিষয়টিতে একটু যতœবান হোন তবে শিক্ষার্থীরা একটি সঠিক মানে তা শিখে উঠতে পারে।

সবচেয়ে আশ্চার্য ব্যাপার হলো স্কুল, কলেজ এমনকি বিশ্ববিদ্যালয়ে আধ্যায়ন করেও অনেক ক্ষেত্রে আমরা শুদ্ধ করে রিডিং পড়া ও শুদ্ধকথা শিখতে বা বলতে পারিনা। কারণ আমাদের রিডিং পড়ায় গুরুত্ব না দেয়ায় এই অবস্থা তৈরী হচ্ছে। তিন বর্ণ চার বর্ণের শব্দগুলো শেখার পর ধীরে ধীরে রিডিং পড়া শুরু হয়। রিডিং পড়া শুরু হলে শিক্ষার্থীরা উপরের দিকে যেতে থাকে। এখানে ধারবাহিকতা থাকা আবশ্যক। ধারবাহিকতা নষ্ঠ হলে বেসিক দূর্বল হয়ে যায়।

সঠিক পদ্ধতির রিডিং এর প্রয়োজনীয়তা: বাংলা, ইংরেজী পড়তে শেখা কোন শিক্ষার্থী যদি যথা নিয়মে ইংরেজী পড়তে শেখে, তাহলে ক্লাস ওয়ানে ইংরেজী শব্দের সঠিক উচ্চার শেখার সাথে সাথে শব্দের অর্থ ও বুঝে নিতে হবে। যেমন I am going to the School  এই বাক্যটি পড়ার সময় যদি শিক্ষার্থীকে প্রত্যেকটি পড়ার সময় শিক্ষার্থীকে প্রত্যেক শব্দের বানানের পাশাপাশী সঠিক উচ্চারণ ও অর্থ বুঝিয়ে দেয়া হয় এবং ধারাবাহিকভাবে চলতে থাকে, তাহলে এই ক্লাস শেষ করার সময় বইয়ের সব গুলো শব্দের সঠিক উচ্চারণ, বানান ও অর্থ কোনটাই শেখার বাকি থাকবেনা।

সে যখন সে পরের ক্লাসে উঠবে তখন সেখানে রিডিং পড়ার সময় পূর্বের ক্লাসে পড়ে আসা শব্দ গুলো আবার পাবে তখন তার কাছে ওই শব্দগুলো পরিচিত লাগবে। কারণ ও গুলোর, উচ্চারণ, অর্থ ও বানান সে আগেই থেকেই জানে ।
এই ক্লাসে রিডিং পড়তে গিয়ে কোন শব্দের মাঝে আটকে যেতে পারে। ঐটি তারজন্য হবে নতুন শব্দ। এ পর্যায়ে শিক্ষকের দায়িত্ব হবে নতুন শব্দগুলোর উচ্চারণ , বানান ও অর্থের সাথে তাদের পরিচিয় করে দেয়া ।

এমনি কর্ েএকজন শিক্ষার্থী যখণ ক্রমান্বয়ে একের পর এক ক্লাস শেষ করবে তখন হিসেব করলে দেখা যাবে সে অসংখ্য শব্দ আয়ত্ব করে ফেলেছে ।
এই ক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবেযে রিডিং পড়া অবশ্যই শব্দ করে ও পরিস্কার ভাবে পড়তে হবে ফলে শোনার কাজটা ও হয়ে যাবে । আর মনে রাখতে হবে পড়া ও শোনার কাজ একসাথে হলেই রিডিং শুদ্ধ হয়।

এমনিভাবে শিক্ষার্থী যত উপরে যাবে তার শব্দ ভান্ডার দিনদিন বাড়তে থাকবে। যা এই শিক্ষাথীকে ইংরেজীতে বাক্য বা  sentence গঠনে ততই সাহাহ্য করবে। যে কোন প্রশ্নের দিতে কোন সমস্যা হবে না। অর্থাৎ সঠিক রিডিং পড়ার অভ্যাস ছাত্রছাত্রীদের পড়ালেখা বুঝার ক্ষেত্রে প্রতিব›দ্ধকতা গুলো দূর করে এবং সহজবোধ্য করে তোলে।

আমাদের বাস্তব অবস্থা কি? : পরিসংখ্যানে দেখা যায় যে যারা পড়া লেখায় দূর্বল তারা মূলত ভাল করে রিডিং পড়তে পারে না। বেশ উপরের ক্লাসে চলে আসছে অথচ তার রিডিং পড়া এখন ও ঠিক হয়নি। তার কারণ প্রতিটি ক্লাসে যে ভাবে রিডিং পড়ানো উচিৎ ছিল , তার চর্চা সে ভাবে হয়নি। ফলে ইংরেজী শিক্ষা ক্রমাগত খারাপ আরো খারাপের দিকে যাচ্ছে।
অর্থাৎ শির্ক্ষাথী তার দূর্বলতা গুলো কাটানোর কোন সুযোগ পাচ্ছেনা। প্রতিটি স্কুলের উচিৎ হবে প্রত্যেক কøাসে সঠিক উচ্চারণে রিডিং পড়া নিশ্চিত করা। তাহলেই শিক্ষার্থীদের মান উন্নতির দিকে যাবে এবং ক্রমেই ছাত্রছাত্রীরা পড়াশোনায় ভাল করতে থাকবে ।

সব বিষয়ের ক্ষেত্রে কি প্রযোজ্য? আমি বলব হ্যাঁ, প্রত্যেক বিষয়ে পাঠ শিখার কৌশল মূলত একই, রিডিং পদ্ধতিতে বাংলা, ইংরেজী, অংক, ও আরবী পড়ালে শিক্ষার্থীর বিষয় ভিত্তিক দূর্বলতা দূরকরা সহজেই সম্ভব হবে। প্রত্যেক বিষয়ে পড়া বুঝতে না পাড়ার অন্যতম প্রধান কারণ হলো শব্দ বা  Word Knowledge না থাকা। সঠিক রিডিং পড়ার মাধ্যমেই শব্দের প্রয়োজনীয় ভান্ডার সমৃদ্ধ করা সম্ভব।

এর মাধ্যমে ছাত্রছাত্রীদের পড়া ভীতি দূর হবে এবং শৃজনশীল পদ্ধতিতে প্রশ্নের উত্তর লিখতে সক্ষম হবে। বাড়তে থাকবে পড়ালেখার মান, উন্নত হবে আমাদের জাতি। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা স্পষ্ট ও শুদ্ধ ভাবে আত্মবিশ্বাসের সাথে রিডিং পড়বে। তবে একটা বিষয় না বললেই নয় আর তাহলো শিক্ষকদেরকের কে প্রয়োজনীয় দিকগুলো র্চচা করতে হবে ও প্রশিক্ষিত থাকতে হবে এবং শুদ্ধ উচ্চারণে শিক্ষার্থীদের পড়াতে হবে।

পরিশেষে- আমার বক্তব্য হলো আমাদের দেশে Effective Teaching  কার্যকরী পাঠদান অত্যান্ত জরুরী হয়ে পড়েছে। বস্তুত: শিক্ষা পদ্ধতি যত কঠিন ভাবে প্রয়োগ হচ্ছে মূলত তা ততো কঠিন বিষয় নয়। আমাদের স্কুলিং প্রদ্ধতির উন্নতি সাধনের মাধ্যমে আরো সহজে শিক্ষা প্রদান সম্ভব। শিক্ষার্থীরা শিক্ষাকে গ্রহন করতে পারবে আনন্দের সাথে। অভিভাবকদের কে তাদের সন্তান নিয়ে এতো পেরেসান হতে হবে না । শিক্ষার্থী নিজেই বিষয়ে উন্নতি করার কার্যকর প্রদক্ষেপ নিতে পারেবে । শিক্ষার উদেশ্য মূলত তাই , একজন শিক্ষার্থী নিজের ব্যাপারে আতœবিশ্বাসী হয়ে উঠে তখন আমরা তাকে বলি শিক্ষিত।

ডা.বোরহান উদ্দিন অরন্য
হেড অব একাডেমি
প্রেসিডেন্সি স্কুল, গাজীপুর
ও যুগ্ম সম্পাদক, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *