গাজীপুরে বনের জায়গা উদ্ধারে জেলা প্রশাসন ও বন বিভাগের সাঁড়াশি অভিযান

Slider গ্রাম বাংলা

গাজীপুর: গাজীপুর জেলায় অবৈধ দখলদারদের কবল থেকে বনভূমি উদ্ধারে অভিযান গাজীপুর জেলা প্রশাসন ও বন বিভাগ পৃথকভাবে ষাঁড়াশি অভিযান শুরু করেছে।

সোমবার( ২২ এপ্রিল) গাজীপুর সদর উপজেলায় এই অভিযান হয়।

গাজীপুর সদর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল হক কালের কন্ঠকে সংবাদটি নিশ্চিত করেন।
সরকারী সূত্র জানায়, গাজীপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামের তত্ত্বাবধানে ও দিক নির্দেশনায় গাজীপুর সদর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল হক, সহকারী কমিশনার (ভূমি) রাফে মোহাম্মদ ছড়া কর্তৃক সোমবার গাজীপুর সদর উপজেলায় অবৈধ দখলদারের নিকট থেকে বন বিভাগের ২. ৯৭ একর ভূমি উদ্ধার করেন। উদ্ধারকৃত বন ভূমির মধ্যে ম্যাক্সভ্যালী রিসোর্টের ৮৫ শতাংশ, অনন্ত ভবনের ৯৫ শতাংশ, রাজেন্দ্র ইকো রিসোর্টের ৬৩ শতাংশ ও গ্রীনটেক রিসোর্টের ৫৪.৫৪৭ শতাংশ বনভূমি রয়েছে।

এদিকে শ্রীপুর উপজেলা উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা কর্তৃক গত সাত দিনে অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে উদ্ধার করা হয় ৪.৫৬ একর বনভূমি। উদ্ধারকৃত বনভূমির মধ্যে ফজলু পোল্ট্রি ফার্মের দখল থেকে ১.৩৫ একর, আল নূর হ্যাচারীর দখল থেকে ১.৪১ একর ও মাটির মায়া ইকো রিসোর্ট থেকে ১.৫ একর ও ফাউগান ইকো রিসোর্ট থেকে ৩০ শতাংশ বনভূমি রয়েছে।

।। অভিযান দেখেই বনের জমি ছেড়ে পালাল দখলকারী।।
ঢাকা বন বিভাগের চলমান উচ্ছেদ অভিযান দেখে বনের জমি ছেড়ে পালিয়ে গেছে বন দখলকারী। রবিবার (২১ এপ্রিল) বিকেলে ভাওয়াল গড়ের রাজেন্দ্রপুর রেঞ্জের ফাউগাইন এলাকায় এই ঘটনা ঘটে।

রাজেন্দ্রপুর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা জুয়েল রানা কালের কন্ঠকে জানান, জবরদখল করা বনভূমি উদ্ধারে চলমান অভিযানে বের হই। ফাউগাইন মৌজার সিএস ৮৫৮ সৃষ্ট আর এস ১০০৮ দাগের ০.৩০ একর বনভূমি উদ্ধার করতে গেলে জবরদখলকারী জনৈক নাইম আমাদের দেখে দখলকৃত জমি ছেড়ে পালিয়ে যায়। আমরা উদ্ধারকৃত বনভূমি নিজের হাওলায় আনি। রাজে›ন্দ্রপুর পূর্ব বিটের বিট কর্মকর্তা, সালনা বিটের বিট কর্মকর্তা এবং সূর্য্যনারায়ণপুর বিটের স্টাফদের অংশগ্রহণে এই উদ্ধারকৃত অভিযান চলে।
প্রসঙ্গত: সাবেক আইজিপি বেনজীর আহমদের দখল করা ঢাকা বন বিভাগের ৬.৭৩ একর বন ভূমিতে ভাওয়াল রিসোর্ট করা হয়েছে বলে বন বিভাগের দাবীর প্রেক্ষিতে সংবাদ প্রকাশ করে দৈনিক কালের কন্ঠ, দৈনিক বাংলাদেশ প্রতিদিন সহ অসংখ্য মিডিয়া। এই জমি উদ্ধারের জন্য রাজপথে মানববন্ধন করে ভাওয়া গড় বাঁচাও আন্দোলন নামের একটি সংগঠন। জমি উদ্ধারের জন্য আল্টিমেটামও দেয় এই পরিবেশবাদী সংগঠন। গত ১৭ এপ্রিল থেকে বনভূমি উদ্ধার অভিযান শুরুহয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *