ইসরাইলে নিহত বেড়ে ১২০০, বোমাবৃষ্টির মধ্যেই হামাসের প্রতিরোধ

Slider সারাবিশ্ব


ইসরাইলে ‘অত্যাধুনিক আমেরিকান গোলাবারুদ’ নিয়ে একটি মার্কিন বিমান পৌঁছেছে। মঙ্গলবার ইসরাইলি সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। এদিকে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হামলায় ইসরাইলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ শ’তে। আর গাজায় নিহত হয়েছে ৯০০। গাজায় ইসরাইলি বোমাবৃষ্টি অব্যাহত থাকার মধ্যে হামাসও প্রতিরোধ চালিয়ে যাচ্ছে।

ইসরাইলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, অত্যাধুনিক গোলাবারুদ নিয়ে একটি মার্কিন বিমান ইসরাইলে অবতরণ করেছে। হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরাইলকে সর্বাত্মক সহযোগিতা করার যে আশ্বাস যুক্তরাষ্ট্র দিয়েছিল, তার আলোকেই বিমানটি পাঠানো হয়েছে

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, এসব গোলাবারুদ ভয়াবহ আঘাত হানতে সক্ষম। তারা জানায়, এটি হলো প্রস্তুতির একটি অংশ।
হামাসের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে ইসরাইল।

গত শনিবার ইসরাইলের বিরুদ্ধে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ শুরু করে হামাস। তারা স্থল, আকাশ এবং সমুদ্রপথে ইসরাইলে প্রবেশ করে অবাক করা অভিযান পরিচালনা করে। ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের সহিংসতা এবং আল-আকসা মসজিদে ইসরাইলিদের প্রবেশের প্রতিবাদ হিসেবে তারা এই অভিযান চালিয়েছে বলে দাবি করেছে।

ইসরাইলে ১,২০০ নিহত
ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে, হামাসের হামলায় ইসরাইলে অন্তত ১১ শ’ লোক নিহত হয়েছে। বুধবার সকালে পাবলিক ব্রডকাস্টার কান এ খবর জানায়। নিহতদের মধ্যে অনেক বিদেশীও রয়েছে।
অন্যদিকে গাজায় ইসরাইলি হামলায় অন্তত ৯০০ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানা গেছে।

ইসরাইলি সামরিক শক্তিবৃদ্ধি অব্যাহত
এদিকে ইসরাইলি বাহিনী গাজা সীমান্তের কাছে জড়ো হওয়া অব্যাহত রেখেছে। গাজায় স্থল বাহিনী প্রবেশ করতে পারে- এমন শঙ্কার মধ্যেই ইসরাইলি বাহিনী শক্তি বাড়াচ্ছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের ইউএসএস গেরাল্ড আর ফোর্ড বিমানবাহিনী রণতরী পূর্ব ভূমধ্যসাগরে এসে পৌঁছেছে। ইসরাইলের প্রতি মার্কিন সমর্থন প্রদর্শন করতে এই রণতরী সেখানে পাঠানো হয়েছে।

হামাস : যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত আমরা জিম্মিদের নিয়ে আলোচনা করব না
হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহ বলেছেন, যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত তারা বন্দীদের নিয়ে ইসরায়েলের সাথে কোন আলোচনা করবে না।

তিনি বলেন, ‘যারা শত্রুপক্ষের বন্দীদের বিষয়ে জানতে আমাদের সাথে যোগাযোগ করেছে তাদেরসহ সব পক্ষকে জানিয়ে দিয়েছি যে যুদ্ধ শেষ হওয়ার আগ পর্যন্ত এ বিষয়ে আলোচনা হবে না।’

তারা শুধুমাত্র এই শর্তে আলোচনায় যাওয়ার কথা জানিয়েছে।

উল্লেখ্য, ইসরাইল ধারণা করছে যে শনিবার দক্ষিণ ইসরাইল থেকে অপহৃত হওয়া ১০০ থেকে ১৫০ জনকে হামাস বন্দি করে রেখেছে।

সূত্র : আল জাজিরা, সিএনএন, বিবিসি এবং অন্যান্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *