সম্পাদকীয়; দেশে থাকা আসা ও বাঁচার ত্রিমূখী লড়াই চলছে

Slider জাতীয় বাংলার মুখোমুখি বাধ ভাঙ্গা মত সম্পাদকীয়

IMG_20151014_140448

 

 

 

 

 

 

 

সকল ক্ষেত্রে কি যেন একটি অস্থিরতা। রাষ্ট্র ও জনগেনর মাঝে এই অস্থিরতা এখন চরমে। ক্ষমতায় থাকতে ক্ষমতায় আসতে ও নিজেদের ক্ষমতা বাঁচিয়ে রাখতে এখন তৃমূখী লড়াই চলছে। সরকার চাচ্ছে যে কোন মুল্যে ক্ষমতায় থাকতে হবে। বিরোধী রাজনীতিকরা যে কোন ভাবে ক্ষমতায় আসতে চাচ্ছে। আর রাষ্ট্রের মালিক জনগন নিজেদের ক্ষমতা টিকিয়ে রেখে অধিকার নিয়ে বাঁচতে চাইছেন। এই তৃমূখী লড়াইয়ে এখন অস্থির দেশ। যার যার অধিকার আদায়ে সব ক্ষেত্রেই মরিয়া ভাব বিরাজ করছে। চলছে ঠান্ডা লড়াই। দেখা দিয়েছে চরম অস্থিরতা।

সাম্প্রতিক সময়ে ইউরোপে অস্থিরতা দেখা দেয়ায় ওই রেশ পড়েছে এশিয়ায়তেও। তাই ভারত ও বাংলাদেশেও চলছে অস্থিরতা। দেশে শান্তি বজায় রাখতে সরকারগুলো সব কিছু করতে গিয়ে অতিউৎসাহী আচরণও করছে।  অপরাধী ধরতে গিয়ে অনেক ক্ষেত্রে নীরিহ নাগরিক বিনা অপরাধেও ধরা পড়ছেন। আর অপরাধীদের সঙ্গে থাকতে থাকতে তারাও অপরাধী হয়ে যাচ্ছেন। ফলে অপরাধীর সংখ্যাও বেড়ে যাচ্ছে দিন দিন।

গনতান্ত্রিক দেশে জনগন সকল ক্ষমতার মালিক। সকল ক্ষমতার মালিক হওয়ার মাধ্যম হল ভোটাধিকার। প্রায় তিন যুগ ধরে যথাযথভাবে ভোটাধিকার প্রয়োগ করতে না পেরে রাষ্ট্রের মালিক জনগন অনেকটা হতাশ। কারণ ভোটের জন্যই জনপ্রতিনিধিরা জনগনের কাছে আসে। এই আসা এখন আসত বলতে হবে। কারণ গনতান্ত্রিক দেশে এখন ভোটাধিকারের সম্ভাবনা অনেকটাই অস্পষ্ট। রাষ্ট্রের মালিক জনগনের হাতে ক্ষমতা কত দিনে আসবে তাও বলা মুশকিল। কারণ আমাদের প্রধান তিনটি রাজনৈতিক দল গনতন্ত্র  রক্ষা করতে অক্ষমতার পরিচয় দিয়েছেন। তারা গনতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করতে গিয়ে স্বাধীনতা বিরোধী শক্তিকে পৃষ্টপোষকতা দিয়েছেন ও দিচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

ফলে মহান মুক্তিযুদ্ধের চেতনা থেকে তারা সরে পড়ছে বলে ধারণা করা অমুলক নয়। কারণ মুক্তিযুদ্ধের চেতনার মূল মন্ত্র ছিল মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা করা। এখন তারা ভোটের অধিকার নষ্ট করে স্বাধীনতা বিরোধী শক্তিকে পৃষ্টপোষকতাও দিচ্ছেন। এ ছাড়া রাষ্ট্রীয় খুনীদের পুনর্বাসন করতেও দ্বিধাবোধ করছেন না তারা। সুতরাং মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ রয়েছে মর্মে বলা কষ্ট হচ্ছে।

ক্ষমতার লড়াইয়ে জাতি হতভাগ। দেশ ও জনগনের স্বাথ বিবেচনা না করে রাজনৈতিক দলগুলো ক্ষমতার লড়াইয়ে অস্থির থাকায় সারা দেশে এখন অস্থিরতা বিরাজ করছে। নিজেদের অধিকার না পেয়ে সাধারণ মানুষ চরম অস্থিরতার মধ্যে উদ্ভট আচরণও করছেন। তাদের অনৈতিক আচরণে সৃষ্টি হচ্ছে বিচিত্র ধরণের অপরাধও। জনগনের বাঁধভাঙ্গা মন অতিউৎসাহি হয়ে অনৈতিক ভাবা ধারায় দিনে দিনে সামাজিক অনাচারকে বাড়িয়ে দিচ্ছে। আর দিন দিন ঘটছে অনাকাংখিত ও নজীর বিহীন নতুন নতুন অপরাধ।

এমতাবস্থায় এই অস্থিরতায় সৃষ্ট ত্রিমূখী লড়াই বন্ধ না হলে আমাদেরকে আরেকটি অন্ধকারে যেতে হবে বলে আশংকা করছেন অনেকে। দেশকে টিকিয়ে রাখতে হলে দ্রুত এই অস্থিরার অবসান করতে হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *