নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে ২ চুক্তি হবে না: পররাষ্ট্রমন্ত্রী

Slider বাংলার মুখোমুখি


আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষাখাতের জিসোমিয়া ও আকসা নামের দুটি চুক্তি হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আজ বৃহস্পতিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সুশীল সমাজের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে জিসোমিয়া ও আকসা চুক্তি কবে নাগাদ হতে পারে-এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে আকসা বা জিসোমিয়া চুক্তি করার মতো বিলাসিতা সরকারের নেই।’

দেশে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কূটনীতিক ও কর্মকর্তাদের সফর নিয়ে ড. মোমেন বলেন, তাদের কাউকে আমন্ত্রণ জানাচ্ছে না বাংলাদেশ। সম্পর্কের কারণেই তারা আসছেন।

অপর প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, দেশ থেকে যারা টাকা পাচার করেছে, তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কোনো ব্যবস্থা নিলে সরকার খুশি হবে।

বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সংক্রান্ত আকসা ও জিসোমিয়া নামের দুটি চুক্তি সই করতে আগ্রহী মার্কিন যুক্তরাষ্ট্র। আকসা’র (অ্যাকুজিশান অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট) অধীনে মার্কিন বাহিনী খাদ্য, জ্বালানি, গোলাবারুদ ও সরঞ্জামাদি বিনিময় করে থাকে দেশটি। আর জিসোমিয়া (জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট) চুক্তির অধীনে সামরিক গোয়েন্দা তথ্যের বিনিময় করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *