প্রধানমন্ত্রীকে ডক্টর অব সায়েন্স ডিগ্রি দেবে যবিপ্রবি

Slider জাতীয়

2015_12_12_20_33_41_phTiJbM5kMsWWUN7ZA5de348oaf5lb_original

 

 

 

 

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) প্রতি আন্তরিকতা এবং বিশ্ববিদ্যালয়ে উন্নয়নে অবদান রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনারারি ডিগ্রি ডক্টর অব সায়েন্স প্রদান করা হবে বলে জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. আবদুস সাত্তার। বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড ও একাডেমিক কাউন্সিল এ সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান তিনি।

সোমবার দুপুরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ ঘোষণা দেন তিনি।

উপাচার্য বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যবিপ্রবি ক্যাম্পাস উদ্বোধন করে উৎসাহ যুগিয়েছেন। এরপর প্রধানমন্ত্রীর তিনটি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। সর্বশেষ তিনি এ বিশ্ববিদ্যালয়ের জন্য ২৮২ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছেন। যশোর বিশ্ববিদ্যালয়ের জন্য প্রধানমন্ত্রী সবসময়ই আন্তরিক। এ কারণে তাকে অনারারি ডিগ্রি ডক্টর অব সায়েন্স প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড ও একাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে।’

বর্তমান সরকার দেশে প্রাথমিকভাবে দশটি অর্থনৈতিক জোন করতে যাচ্ছে উল্লেখ করে যশোরকে এর মধ্যে রাখার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি। তবে সেটি সম্ভব না হলে ১১তম অর্থনৈতিক জোন যেন যশোর হয় সে দাবিও জানান তিনি। একইসঙ্গে তিনি যশোর বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, আইসিটি পার্ক ঘিরে একটি সার্কুলার রেল রোড স্থাপনের দাবি জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সুযোগ সুবিধাকে কাজে লাগিয়ে ‘লাইফ লং লার্নার’ হিসেবে গড়ে উঠতে হবে। তাদের নিজস্ব পরিচয় সৃষ্টি করতে হবে। মেধার চর্চা করে দেশ, জাতি ও সমাজের কল্যাণে কাজ করতে হবে।’

পাশাপাশি তিনি উপাচার্যের তিনটি প্রত্যাশা প্রধানমন্ত্রীকে অনারারি ডিগ্রি প্রদানের জন্য বিশেষ সমাবর্তন, যশোরকে অর্থনৈতিক জোন ঘোষণা এবং সার্কুলার রেলরোড স্থাপনের বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করারও প্রতিশ্রুতি দেন।

গহর রিজভী বলেন, ‘মেধাবীদের ভালো ও মানসম্মত শিক্ষার ব্যবস্থা করা সমাজ ও সরকারের দায়িত্ব। বর্তমান সরকার শিক্ষার প্রসারে খুবই আন্তরিক। এ কারণে সরকার অনেকগুলো সরকারি বিশ্ববিদ্যালয় গড়ে তুলেছে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমতি দিয়েছে।’

এর আগে তিনি যবিপ্রবি দিবসের বর্ণাঢ্য র্যা লির নেতৃত্ব দেন। র্যা লি শেষে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ওয়াইফাই উদ্বোধন করেন এবং পিঠা উৎসবের স্টল ঘুরে দেখেন। এরপর তিনি আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন।

উপাচার্য প্রফেসর ড. আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ডিন প্রফেসর ড. আনিসুর রহমান, ট্রেজারার শেখ আবুল হোসেন ও শিক্ষার্থী আফসানা তাজমীন তমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *