মার্কিন কংগ্রেসের ৬ সদস্যের বিরুদ্ধে মামলা করলেন তিন বাংলাদেশি

Slider সারাবিশ্ব

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ভিসানীতি আরোপের আগে মিথ্যা তথ্য উপস্থাপন এবং তা লিখিত আকারে দাখিল করার অভিযোগে যুক্তরাষ্ট্রের ছয় রিপাবলিকান কংগ্রেস সদস্যের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন তিন বাংলাদেশি।

ওই কংগ্রেস সদস্যরা হলেন পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের পেরি স্কাট (তিনি ইউএস আর্মির একজন লেফটেন্যান্ট জেনারেল), এলাবামা অঙ্গরাজ্যের বেরি মোর, ভার্জিনিয়া অঙ্গরাজ্যের বব গুড, টেনেসি অঙ্গরাজ্যের টিম বারসেট, ওহাইও অঙ্গরাজ্যের ওয়ারেন ডেভিসন ও টেক্সাস অঙ্গরাজ্যের কিথ সেল্ফ।

বাংলাদেশের বিরুদ্ধে আরোপিত ভিসানীতি দ্রুত প্রত্যাহার চেয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও স্টেট ডিপার্টমেন্টকে বিবাদী করে সম্প্রতি মামলা করেন ড. রাব্বী আলম। আর কংগ্রেস সদস্যদের বিরুদ্ধে মামলার বাদী ড. রাব্বী আলম এবং তার ভাই রিজভী আলম ও শেরে আলম রাসু।

তারা ইউনাইটেড স্টেটস ফেডারেল কোর্ট অব ইস্টার্ন ডিস্ট্রিট অব মিশিগান ডেট্রয়েট ইউএসএতে এই মামলাটি করন। মামলার নামকরণ করা হয়েছে আলম অ্যাট অল ভি. পেরি অ্যাট অল। গত ১০ জুলাই মামলাটি গ্রহণ করেন আদালত। গতকাল বুধবার মামলাটি ডকেটভুক্ত হয়।
মামলার বাদী তিন বাংলাদেশি

মামলার বাদী ড. রাব্বী আলম জানান, মামলার নথিপত্র, জুডিশিয়াল নোট, রিট এবং কমপ্লেইন প্রোসিড করা হয়েছিল গত ২৩ জুন। বাংলাদেশের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ প্রত্যাহার ও ক্ষমা চাওয়ার প্রার্থনা জানিয়ে ছয়টি অঙ্গরাজ্যের ছয় কংগ্রেস সদস্যের বিরুদ্ধে মামলাটি করা হয়। একইসঙ্গে সংশ্লিষ্ট মামলার ১ নম্বর বিবাদী বর্তমানে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একজন লেফটেন্যান্ট জেনারেল। তাই মামলাটি গৃহীত ও ডকেটভুক্ত হতে তিন সপ্তাহের মতো সময় লেগেছে। এই মামলায় বিচারক নির্ধারণ করা হয়েছে সেলিনা ডি কুমার এবং রিফারিং বিচারক নির্ধারণ করা হয় অ্যানথোহনি পি প্যটিকে।

তিনি আরও জানান, তিনি আশা করেছিলেন, ওই মামলাটি আদালতে গৃহীত হবে গত ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে। এজাহার দায়েরের পর সাধারণত এক সপ্তাহের মধ্যে মামলা ডকেটভুক্তি লাভ করে।

মামলার বাদী জানান, মামলাটি একটি ল্যান্ডমার্ক মামলা হবে। কারণ মামলার বিবাদী করা হয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন প্রণয়ন কক্ষ কংগ্রেসের ৬ সদস্যকে। তাই এই মামলা বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষার ক্ষেত্রেও একটি মাইলফলক হিসেবে কাজ করবে। এ ছাড়া এই মামলা পরিচালনাকারী হিসেবে উকিলের দায়িত্ব পালন করবেন তিনি নিজেই।

এদিকে, মামলার পরবর্তী ধাপে আগামী ২৫ জুলায়ের মধ্যে বিবাদীদের বিরুদ্ধে সমন জারি করার জন্য সংশ্লিষ্ট কোর্ট ফি এবং সার্ভিস ফি প্রদান করতে ইতোমধ্যে ড. রাব্বী আলমকে নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট আদালত। এই মামলায় বাদীপক্ষ জুরি চেয়েছেন। কোর্ট বাদী পক্ষের জুরি দাবি গ্রহণ করেছেন।

রাব্বী আলম জানান, তাদের দায়ের করা এই মামলাটিতে তারা হারবেন কী জিতবেন, এটা বড় কথা নয়। বরং মামলাটি চালাতে অনেক সময়, অনেক অর্থ, অনেক শ্রম, মেধা ও অনেক নির্ঘুম রাত কাটাতে হয়েছে। সর্বোপরি সিকিউরিটি বিষয়টি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ‘মামলার ফলাফল যা-ই হোক, আমরা আইনের ভাষায় প্রতিবাদ করছি। প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও জয় বাংলার জন্য আমরা তিন ভাই মৃত্যুর মুখে বুক পেতে দিলাম।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *