৩৯ মিলিমিটার বৃষ্টিতেই রাজধানীতে জলাবদ্ধতা

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


রাজধানীতে গতকাল সোমবার ৩৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এই বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দেয় রাজধানীর বেশ কিছু এলাকায়। তবে দুপুর ১টার পর পানি কমতে থাকে। আবহাওয়া অফিসের তথ্যমতে, রাজধানীতে গতকাল বৃষ্টি শুরু হয় বেলা ১১টা থেকে। চলে দুপুর ১টা পর্যন্ত। এই দুই ঘণ্টায় ৩৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

গতকাল জলাবদ্ধতা দেখা দেয় খিলগাঁও শহীদ বাকী সড়কের বেশির ভাগ অংশে। পানি জমে ছিল ন্যাশনাল আইডিয়াল স্কুলের সামনেও। ফলে স্কুল ছুটির পর দুর্ভোগে পড়তে হয় শিক্ষার্থী-অভিভাবকদের।

এ ছাড়া খিদমা হাসপাতালের পেছনের গলি, সিদ্ধেশ্বরী থেকে মৌচাক ও মগবাজার এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। একই অবস্থা ছিল ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রধান ফটকের সামনের সড়কে। দোয়েল চত্বরের সামনেও জলাবদ্ধতা দেখা দেয়।

ফকিরাপুল ও আরামবাগের অনেক এলাকায় প্রায় ঘণ্টা দুই পানি আটকে ছিল। জলাবদ্ধতা ছিল বংশালেও। ফকিরাপুল এলাকার বাসিন্দা আলআমিন আমাদের সময়কে বলেন, বৃষ্টিতে ফকিরাপুল এলাকার অনেক গলি পানিতে ডুবে যায়। পথ দেখা না যাওয়ায় উল্টে যায় কয়েকটি রিকশা।

তবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেল) মো. খায়রুল বাকের আমাদের সময়কে বলেন, রবিবার যেটা হয়েছে, সেটা জলাবদ্ধতা বলা যায় না। কোথাও কোথাও পানি নেমে যেতে একটু সময় নিয়েছে। তবে যেসব জায়গার কথা উল্লেখ করা হয়েছে, সেসব জায়গায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাজ চলছে। কাজ শেষ হলে আর কোথাও জলাবদ্ধতা থাকবে না।

ঢাকাবাসীকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে এ প্রকৌশলী বলেন, অনেকে ড্রেনের মুখে ডাবের খোসা, বালিশসহ বিভিন্ন ভারী দ্রব্য ফেলে রাখে। ফলে ড্রেনের মুখ বন্ধ হয়ে যায়। যে কারণে পানি নামতে একটু সময় লেগে যায়। তারপরও বৃষ্টির পর পরই সিটি করপোরেশনের কর্মীরা পানি অপসারণের কাজে নামেন। ফলে অল্প সময়ের মধ্যেই পুরো সিটি জলাবদ্ধতামুক্ত করা সম্ভব হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মিরপুর-১, টেকনিক্যাল, শেওড়াপাড়া, শ্যামলী এলাকায় প্রায় চার ঘণ্টার মতো জলাবদ্ধতা ছিল বলে জানান মিরপুর এলাকার বাসিন্দা সুমন। তিনি আমাদের সময়কে বলেন, বেলা ১১টা থেকে দুপর ১টা পর্যন্ত যে বৃষ্টি হয়, তাতে মিরপুর-১, টেকনিক্যাল, শ্যামলী এলাকায় প্রচণ্ড জলাবদ্ধতা দেখা দেয়। ফলে ১ ঘণ্টার পথ ৪ ঘণ্টাও পার হওয়া যায়নি। অনেক জায়গায় সিএনজি অকেজো হয়ে পড়ে থাকতে দেখা গেছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, দুই-এক জায়গায় অল্প সময়ের জন্য জলজট হলেও বৃষ্টির সময় ডিএনসিসির কুইক রেসপন্স টিম মাঠে তৎপর ছিল। ফলে অল্প সময়ের মধ্যে পুরো ডিএনসিসি এলাকা জলাবদ্ধতামুক্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *