‘আমি আওয়ামী লীগ করি, রাতে ছাদ ঢালাইয়ের প্রশ্নই আসে না’

Slider বাংলার মুখোমুখি

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে উপজেলা প্রকৌশলীর নির্দেশ অমান্য করে রাতের অন্ধকারে বক্স কালভার্টের ছাদ ঢালাই করার অভিযোগ উঠেছে। গতকাল মঙ্গলবার রাতে এ ঢালাই করা হয়।

জানা যায়, উপজেলার সৈয়দপুর ইউনিয়নের ভাদুয়া-ইনুয়া পাকা সড়কে উপজেলা প্রকৌশল অধিপ্তরের অধীনে প্রায় ১০ লাখ টাকায় একটি কালভার্ট নির্মাণকাজ চলছে। শুরু থেকেই নানা অনিয়মের মধ্য দিয়ে নির্মাণকাজ শুরু হয়। যোগাযোগ সচল রাখতে বিকল্প সড়ক নির্মাণ না করেই আগের কালভার্টটি ভেঙে ফেলা হয়। এতে ওই রাস্তায় চলাচলকারীদের বিড়ম্বনায় পড়তে হয়।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, শুরু থেকেই কালভার্টের নির্মাণকাজে নির্দিষ্ট মাপের পাথরের পরিবর্তে বড় আকারের পাথর ব্যবহার করা হচ্ছে। দরপত্রের নিয়ম ভঙ্গ করে বেশি ফাঁকা ফাঁকা করে অপেক্ষাকৃত চিকন রড ও পরিমাণে কম সিমেন্ট দিয়ে কাজ করা হচ্ছে। এ নিয়ে এলাকার লোকজন অভিযোগ করলেও কোনো কাজ হয়নি।

এ অভিযোগের মধ্যে স্থানীয় বাসিন্দাদের চোখ ফাঁকি দিতে গতকাল মঙ্গলবার শেষ বিকেলে কালভার্টের ছাদ ঢালাই কাজ শুরু করে ঠিকাদারের লোকজন। ঢালাই কাজ শুরুর কিছুক্ষণের মধ্যেই সন্ধ্যা নেমে আসে। পরে রাতে ঢালাই কাজ না করার জন্য এলাকার লোকজন নিষেধ করে। তাদের নিষেধ উপেক্ষা করে ঢালাই কাজ করতে থাকে সংশ্লিষ্টরা।

এ সময় কাজ তদারকির দায়িত্বে থাকা সহকারী উপজেলা প্রকৌশলী রনি বাবুও কাজ করতে নিষেধ করেন। এতে তার সঙ্গে খারাপ আচরণ করে ঠিকাদারের লোকজন। পরে সেখান থেকে চলে আসেন ওই প্রকৌশলী। বিষয়টি জানতে পেরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহরিয়ার নজির উপজেলা প্রকৌশলীকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। পরে উপজেলা প্রকৌশলী আবু সাঈদ ঠিকাদারের লোকজনকে রাতের বেলা কাজ না করার জন্য নির্দেশ দেন। কিন্তু ঠিকাদারের লোকজন সেই নির্দেশ অমান্য করে রাতের অন্ধকারেই কালভার্টের ছাদ ঢালাইয়ের কাজ সম্পন্ন করে।

উপজেলার সৈয়দপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) ৬ নম্বর ওয়ার্ডের সদস্য মফিজুল হক অভিযোগ করে বলেন, ‘কাজে ঘাপলা দিতেই ঠিকাদারের লোকজন রাতের অন্ধকারে কালভার্টের কাজ করেছে। অনেকেই আমার কাছে অভিযোগ করেছেন। আমিও রাতে কাজ না করার জন্য বলেছিলাম। তারা শোনেননি।’

তবে অভিযোগ অস্বীকার করে ঠিাকাদার এমদাদুল হক ওরফে কুতুব আলী বলেন, ‘আমি আওয়ামী লীগ করি। আমার ঠিকাদারির বয়স ৪৩ বছর। আমি জীবনে কোনো অনিয়ম করি নাই। রাতের বেলায় ছাদ ঢালাই করার অভিযোগ ঠিক নয়। তাছাড়া নিয়ম মেনেই কালবার্টের কাজ করা হয়েছে।’

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী আবু সাঈদ বলেন, ‘রাতে কালভার্টের ছাদ ঢালাইয়ের কাজ না করার জন্য নির্দেশ দেওয়া হয়। শুনেছি তারপরও নাকি ঢালাইয়ের কাজ করা হয়েছে। এমনটা হলে ব্যবস্থা নেওয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *